সিসিবিএলে ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগ
রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সিসিবিএলে ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেডে (সিসিবিএল)তথা ক্লিয়ারিং করপোরেশনে সাতজন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি তাদের নিয়োগের বিষয়টি অনুমোদন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

নতুন নিয়োগ পাওয়ার স্বতন্ত্র পরিচালকরা হচ্ছেন- সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সামাদ এফসিএ, বিএসইসির সাবেক কমিশনার মো. আব্দুস সালাম সিকদার,বহুজাতিক কোম্পানির সাবেক কর্মকর্তা তাজদিকুল ইসলাম এফসিএমএ,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোঃ সামসুদ্দিন আহমেদ,বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক চেয়ারম্যান ও সিএসই বিভাগের অধ্যাপক মোঃ মোস্তফা আকবর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোঃ জামাল উদ্দিন এফসিএমএ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক পরিচালক ও অ্যাডভান্সড ইআরপি (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মুস্তাফিজুর রহমান।

গত ২২ জানুয়ারি বিএসইসির ৭১৫তম কমিশন সভায় আলোচিত পরিচালকদের নিয়োগ অনুমোদন করা হয়। তারা স্বতন্ত্র পরিচালক হিসেবে তিন বছরের জন্য সিসিবিএলে দায়িত্ব পালন করবেন।

এর আগে ২০১৭ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট) বিধিমালা ২০১৭ চূড়ান্ত করা হয়।

তিনশ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করছে সিসিবিএল। প্রতিষ্ঠানটিতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৪৫ শতাংশ,চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)২০ শতাংশ, বিভিন্ন ব্যাংকের ১৫ শতাংশ,সিডিবিএলের ১০ শতাংশ ও কৌশলগত অংশীদারের ১০ শতাংশ শেয়ার থাকবে।

শুরু থেকেই সিসিবিএল হবে ডি-মিউচুয়ালাইজড। অর্থাৎ প্রতিষ্ঠানটির মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা থাকবে।

এই বিভাগের আরো সংবাদ