মোবাইল ব্যাংকিংয়ের তথ্য দুদককে দেয়ার নির্দেশ
মঙ্গলবার, ১৫ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মোবাইল ব্যাংকিংয়ের তথ্য দুদককে দেয়ার নির্দেশ

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের (এমএফএস) গ্রাহক এবং লেনদেনের তথ্য দুর্নীতি দমন কমিশনকে (দুদক) দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে।

জানা গেছে, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঘুষ লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির অর্থ আদান-প্রদান হচ্ছে। এসব দুর্নীতির তদন্ত করতে তথ্য প্রয়োজন। তাই দুদকের অনুসন্ধান/তদন্তের স্বার্থে এমএফএস প্রতিষ্ঠানগুকোকে প্রয়োজনীয় তথ্য সরবারহে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এমএফএস প্রোভাইডারের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে,  গত ২১ নভেম্বর দুর্নীতি দমন কমিশনে সঙ্গে বৈঠক করে কেন্দ্রীয় ব্যাংক। সভায় সিদ্ধান্ত অনুযায়ী, সব এমএফএস প্রোভাইডার প্রতিষ্ঠান কর্তৃক এমএফএস একাউন্টের সকল ধরণের ক্যাশ ইন/ক্যাশ আউটের ডিজিটাল মানি রিসিটের বিস্তারিত তথ্য দুদকের অনুসন্ধান/তদন্তের প্রয়োজনে সরবরাহ করতে হবে। এমএফএস গ্রাহক এবং লেনদেনের তথ্য ভান্ডার থেকে দুদকের কর্মকর্তাকে রিয়েল টাইম তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে হবে। এছাড়া একাধিক একাউন্টের মাধ্যমে অস্বাভাবিক লেনদেন রোধে জনসচেতনতা বাড়াতে সংশ্লিষ্ট প্রোভাইডারদের যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

অর্থসূচক/জেডএ/এমএস

এই বিভাগের আরো সংবাদ