করোনা ভাইরাস: কারখানা বন্ধ করে দিয়েছে হুন্দাই
বুধবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ভাইরাস: কারখানা বন্ধ করে দিয়েছে হুন্দাই

করোনা ভাইরাসের কারণে চীন থেকে যন্ত্রাংশ না আসায় দক্ষিণ কোরিয়ার উলসানে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ গাড়িনির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই তাদের কারখানার উৎপাদন বন্ধ করে দিয়েছে।

শুক্রবার (০৭ ফেব্রুয়ারি) কোম্পানিটি কারখানা বন্ধের ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে থাইল্যান্ডভিত্তিক সংবাদমাধ্যম ব্যাংকক পোস্ট। ইতোমধ্যে ২৫ হাজার শ্রমিককে বাধ্যতামূলক ছুটি দেয়া হয়েছে। তবে ছুটিকালীন তাদের আংশিক বেতন দেবে হুন্দাই।

ব্যাংকক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার উলসানে বন্ধ করে দেয়া গাড়ির কারখানা থেকে বছরে প্রায় ১৪ লাখ গাড়ি তৈরি করা হয়। তবে গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাস বিস্তার লাভের পর অধিকাংশ কারখানা বন্ধ করে দিয়েছে চীন। এতে করে কারখানাটির চীন থেকে যন্ত্রাংশ আমদানিতে ভাটা পড়েছে।

বিশ্লেষকরা বলছেন, হুন্দাইয়ের গাড়ি কারখানা বন্ধ হওয়ার বিষয়টি এমন এক ঘটনা যার প্রভাব সারা বিশ্বে পড়বে। তারা আরও বলেছেন, কারখানা বন্ধ থাকার কারণে হুন্দাইয়ের যে আর্থিক লোকসান হবে তা রীতিমতো বিস্ময়কর হবে।

এক হিসাবে দেখা গেছে, যদি পাঁচ দিনও কারখানাটি বন্ধ থাকে, তাহলে এর জন্য ৬০০ বিলিয়ন ওন (দক্ষিণ কোরিয়ার মুদ্রা) বা ৫০০ মিলিয়ন ইউএস ডলার লোকসান গুনতে হবে হুন্দাইকে।

এর আগে, চীন সরকারের নির্দেশনা মোতাবেক দেশটিতে উৎপাদন বন্ধ ঘোষণা করে হুন্দাই, টেসলা, ফোর্ড, নিসান, হোন্ডাসহ অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে ইউরোপীয় প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, তাদের উৎপাদন বন্ধ শুধু চীনে। এর বাইরে বাকি সব কারখানাই পুরোদমে চালু রয়েছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ