‘কিডনি রোগের পর্যাপ্ত প্রতিষেধক রয়েছে বাংলাদেশে’
বুধবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘কিডনি রোগের পর্যাপ্ত প্রতিষেধক রয়েছে বাংলাদেশে’

কিডনি রোগের চিকিৎসায় বাংলাদেশের চিকিৎসকদের আন্তর্জাতিক মানদণ্ড মেনে চলার পরামর্শ দিয়েছেন ইন্টারন্যাশনাল পেডিয়াট্রিক্স নেফ্রোলজি এসোসিয়েশন এর প্রেসিডেন্ট হুই কিম আপ।

তিনি বলেন, যে কোন সময়ের তুলনায় এখন কিডনি রোগের পর্যাপ্ত প্রতিষেধক রয়েছে বাংলাদেশে।

শিশুর কিডনি রোগের আধুনিক চিকিৎসা প্রসারের লক্ষ্যে পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি) এর অধীনে আয়োজিত পঞ্চম আন্তর্জাতিক কনফারেন্স অব পেডিয়াট্রিক্স নেফ্রোলজি- তে তিনি এ কথা বলেন।

দুই দিনব্যাপী (৮-৯ ফ্রেব্রুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

আয়োজকরা বলছেন, ঢাকার বাইরে সদর হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলোতে শিশুর কিডনি রোগের চিকিৎসার প্রয়োজনীয়তা তুলে ধরাই সম্মেলনের মূল উদ্দেশ্য। দেশে শিশুদের কিডনি ডায়ালাইসিস, ট্রান্সপ্লান্টেশনসহ জরুরি সেবার প্রয়োজনীয়তা নিয়ে সম্মেলনে গুরুত্বপূর্ণ আলোচনাও হয়েছে।

এছাড়াও সম্মেলনে দেশ এবং বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে শিশুর কিডনি রোগের চিকিৎসার আধুনিক জ্ঞানের আদান প্রদান হয়েছে। ভবিষ্যতে বাংলাদেশে শিশুদের কিডনি রোগের চিকিৎসা এক নতুন উচ্চতায় উন্নীত হবে বলে মনে করেন তারা।

বৈজ্ঞানিক সম্মেলনে সিঙ্গাপুর, ইটালী, ইউএসএ, ওমান ও ভারতসহ বিশ্বের ৮জন চিকিৎসা বিজ্ঞানী তাদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন।

পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশের আয়োজনে দেশি-বিদেশি প্রায় ৫৫০ জন চিকিৎসক সম্মেলনে অংশগ্রহণ করেন।

২০০৪ সালে পেডিয়াট্রিক্স নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি) প্রতিষ্ঠিত হবার পর থেকে প্রতি দুই বছর পর পর এই আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে।

অর্থসূচক/এনএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ