ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পুঁজিবাজারে আসবে রাষ্ট্রায়ত্ত ৪ ব্যাংক

আগামী ৩১ অক্টোবরের মধ্যে পুঁ‌জিবাজা‌রে আস‌বে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক। ব্যাংক চারটি হচ্ছে- জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, সোনালী ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)। আজ ৯ ফেব্রুয়ারি, রোববার অর্থমন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই তথ্য জানিয়েছেন।

এর আগে গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত পুঁজিবাজার উন্নয়ন সংক্রান্ত একটি বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরানো ও ভাল শেয়ারের সরবরাহ বাড়াতে ৬টি নির্দেশনা দেন।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


এর প্রেক্ষিতে গত সপ্তাহে অর্থমন্ত্রী জ্বালানি ও বিদ্যুৎ খাতের রাষ্টায়ত্ত ৫ টি কোম্পানির শেয়ার ছাড়ার ঘোষণা দেন। এর পরেই তিনি রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোকে পুঁজিবাজারে নিয়ে আসার উদ্যোগের কথা জানান। তারই প্রেক্ষিতে আজ সচিবালয়ে আলোচিত বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় বৈঠকে অর্থমন্ত্রীর সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন, অর্থ সচিব আবদুর রউফ তালুকদার, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ও ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, বিডিবিএল, অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংক ২৫ শতাংশ শেয়ার ছাড়বে। তবে এর মধ্যে সোনালী ব্যাংকের একটু সময় লাগবে। একই সঙ্গে বাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংকের আরও ১৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে। এর মধ্য দিয়ে বাজারে ব্যাংকটির শেয়ারের পরিমাণ ১০ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশে উন্নীত হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, আলোচিত চার ব্যাংককে আগামী সেপ্টেম্বর প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে শেয়ার ছাড়ার উদ্যোগ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদের মধ্যে প্রথমেই শেয়ার ছাড়বে বিডিবিএল। বাকী তিন ব্যাংক পর্যায়ক্রমে বাজারে আসবে।

ব্যাংকগুলো সরাসরি তালিকাভুক্তি পদ্ধতি (Direct Listing) এর আওতায় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়ে শেয়ার ছাড়বে।

এই বিভাগের আরো সংবাদ