ক্যান্সার সচেতনতায় ভৈরবে বাইসাইকেল র‌্যালি
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ক্যান্সার সচেতনতায় ভৈরবে বাইসাইকেল র‌্যালি

ক্যান্সার প্রতিরোধ ও সচেতনতায় কিশোরগঞ্জের ভৈরবে আলোচনা সভা, বাইসাইকেল র‌্যালি ও লিফলেট বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। হিমু পরিবহন নামের একটি সামাজিক সংগঠন এ কর্মসূচির আয়োজন করে।

আজ রোববার (৯ ফেব্রুয়ারি) আয়োজিত এসব কর্মসূচিতে বিভিন্ন কলেজ-বিশ্বাবিদ্যালয়ে পড়ুয়া সংগঠনের অর্ধশত সদস্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা এইসব অংশ নেন।

সকাল ১০টার দিকে ভৈরব পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফখরুল আলম আক্কাছ তার বক্তব্যের মধ্যদিয়ে দিবসটির উদ্বোধনী ঘোষণা করেন। তিনি তার বক্তব্যে মরণ ব্যাধি ক্যান্সার প্রতিরোধে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, রোগটির প্রতিষেধকের চেয়ে প্রতিরোধে সচেতনতা আমাদের জন্য মঙ্গলজনক। এ সময় তিনি স্বাস্থ্যসম্মত খাদ্য গ্রহণসহ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর খাদ্য ও পানাহার থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানান।

ক্যান্সার আক্রান্ত একজন রোগী নিজে যে শুধু মৃত্যুর দিকে ধাবিতসহ দুর্ভোগে পড়েন তাই নয়, গোটা পরিবারকে আর্থিক ও মানসিক চাপে ফেলেন। তাই ক্যান্সার হওয়ার পর নিরাময়ের চেয়ে হওয়ার আগে প্রতিরোধে সচেতন হওয়া উচিত- এমন বক্তব্য তুলে ধরে ক্যান্সার থেকে সদ্য মুক্তি পাওয়া ভৈরব উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা বলেন, সময়মতো রোগ নির্ণয়, চিকিৎসা ব্যয় বহনসহ পারিবারিকভাবে সমর্থন পাওয়া সবার ভাগ্যে জুটে না। তাই এই রোগটি হলে এইসবের অভাবে মানুষ মৃত্যুর আগেই মরে যায়। তাই রোগটিতে আক্রান্ত হওয়ার আগে প্রতিরোধে সচেতন হওয়া ভালো বলে তিনি মন্তব্য করেন।

ভৈরব বাজার কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে আয়োজিত আলোচনা সভায় সংগঠনের সমন্বয়ক জায়েদুল ইসলাম তার বক্তব্যে বলেন, ক্যান্সার থেকে দূরে থাকতে হলে ধূমপানকে একদমই না বলতে হবে। সিগারেটের ধোঁয়ার ৪ হাজার কেমিক্যালের মাঝে অন্তত ৪৩৮টি উপাদান পাওয়া গেছে, যারা ক্যান্সারের জন্য দায়ী। ধূমপানের ফলে ফুসফুসের ক্যান্সার, স্বরনালীর ক্যান্সার, গলনালীর ক্যান্সারসহ প্রত্যেক অঙ্গে ক্যান্সার হতে পারে। তামাক সেবনের কারণে বিশ্বের মোট ক্যান্সারে মৃত্যুর ২০ ভাগ এবং ফুসফুস ক্যান্সার মৃত্যুর ৭০ ভাগই হচ্ছে।

নাট্যকার-অভিনেতা সাগর রহমান তার বক্তব্যে বলেন, ক্যান্সার প্রতিরোধে প্রয়োজনীয় টিকা যেমন জরায়ুর ক্যান্সার ও হেপাটাইটিস বি ইত্যাদি গ্রহণসহ শরীরের অতিরিক্ত ওজন কমানো, সকল প্রকার এলকোহল বর্জন, নিরাপদ মেলামেশা মেনে চলা, জর্দা-বিড়ি একদম না খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

নির্মাতা নাঈম হক বলেন, ক্যান্সার রোগটি সম্পর্কে কম-বেশী আমরা সবাই পরিচিত। হয়তো আমাদের কারো প্রিয়জন, প্রিয়মুখ ইতোমধ্যে এই রোগে আক্রান্ত হয়ে আমাদের ছেঁড়ে চলে গেছেন। অথবা কেউ যন্ত্রণা ধারণ করে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন। অথচ এই রোগটি কিন্তু এখন আর চিকিৎসার বাইরে নয়। সচেতনতা ও দ্রুত রোগ নিরূপণের মাধ্যমে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

পরে ‘হলে সবাই সচেতন, ক্যান্সার রুখতে কতক্ষ’ এই স্লোগানকে প্রতিপাদ্য করে শুরু হওয়া সাইকেল র‌্যালিটি দীর্ঘপথ পাড়ি দিয়ে উপজেলার শিবপুর ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজারে ক্যান্সার সচেতনতায় তৈরি লিফলেট বিতরণ করে।

অর্থসূচক/এমএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ