দিল্লিতে 'উন্নয়ন বনাম হিন্দু জাতীয়তাবাদ'র ভোট চলছে
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দিল্লিতে ‘উন্নয়ন বনাম হিন্দু জাতীয়তাবাদ’র ভোট চলছে

ভারতের দিল্লি বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার (০৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এই ভোট ঠিক করে দেবে দিল্লিবাসী আরও একবারের জন্য রাজ্যের দায়িত্ব আম আদমি পার্টির (এএপি) হাতে তুলে দেবে, নাকি দীর্ঘ ২১ বছর পর দিল্লি দখল করবে বিজেপি।

২০১৫ সালে বিপুল আসনে জিতে জয় পেয়েছিল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। সেই জয়ের ধারা ধরে রাখতে মরিয়া তারা। অন্যদিকে, বিজেপি চাইছে দীর্ঘদিন এখানে ক্ষমতায় না থাকার পর অবশেষে জয় পেয়ে সরকার গড়তে।

দিল্লির মুখ্য নির্বাচনী আধিকারিক রণবীর সিং জানান, সব জায়গায় কড়া নিরাপত্তা জারি করা হয়েছে।

এদিকে নির্বাচনের আগেই অরবিন্দ কেজরিওয়ালকে শোকজ নোটিস দিয়েছে নির্বাচন কমিশন। টুইটারে ‘হিন্দু-মুসলিম’ ভিডিও পোস্ট করার অভিযোগে তাকে শোকজ করেছে কমিশন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, কেজরিওয়ালের পোস্ট করা ওই ভিডিও ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত করেছে’। আর সে কারণেই তাকে শোকজ করা হয়েছে।

এবারের ভোট ১৫ দিন আগপর্যন্তও ছিল একতরফা। আচমকাই নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে শুরু হওয়া বিক্ষোভকে হাতিয়ার করে বিজেপি গা ঝাড়া দিয়ে ওঠে এবং আপাত নির্জীব একমুখী নির্বাচনকে হিন্দু জাতীয়তাবাদ ও ধর্মীয় মেরুকরণে ভর দিয়ে চনমনে করে দেয়। বিজেপির ছকে আম আদমি পার্টি অবশ্য পা দেয়নি। তারা প্রচারের শেষ দিন পর্যন্ত এই নির্বাচনকে সরকারের কাজের নিরিখে দেখার আবেদন জানিয়ে এসেছে। কাজেই এই ভোট হয়ে দাঁড়িয়েছে উন্নয়ন বনাম হিন্দু জাতীয়তাবাদের লড়াই। শাহিনবাগের বিক্ষোভ হয়ে দাঁড়িয়েছে কার্যত বিজেপির নির্বাচনী ‘প্রতীক’।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ