ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘২০২৩ সালের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ’

দেশের দ্বিতীয় স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট-২) ২০২৩ সালের মধ্যে উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করে কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, বর্তমান সরকারের অন্যতম অর্জন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ। এর মাধ্যমে বাংলাদেশ পরিণত হয়েছে স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস্যে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা রয়েছে।

আজ বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ কথা জানান।

এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৃহস্পতিবারের প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, দেশের দ্বিতীয় স্যাটেলাইট কি প্রকারের হবে এবং এর দ্বারা কি কি সেবা প্রদান করা হবে তা নির্ধারণের জন্য স্টেক হোল্ডারদের সাথে আলোচনা ও আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।

সরকারি দলের আরেক সদস্য অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের মোবাইল গ্রাহকের নিকট প্রলুব্ধকরণ ও প্রতারণামূলক অফার ও বিরক্তিকর মেসেজ বন্ধের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পদক্ষেপগুলো হচ্ছে মোবাইল ফোন গ্রাহক তার সংশ্লিষ্ট অপারেটরের জন্য নির্ধারিত শর্টকোড ডায়াল করে Do Not Disturb ফিচারটি চালু করে নিলে গ্রাহকের কাছে আর কোন প্রমোশনাল মেসেজ আসবে না। তবে সরকারি তথ্য এর অন্তর্ভুক্ত নয়। অপারেটর ভিত্তিক Do Not Disturb শর্টকোড গুলো হচ্ছে-গ্রামীণফোন-*১২১*১১০১#, রবি এয়ারটেল-*০৭# ও বাংলালিংক-*১২১*৮# তারপর অপশন-৬।

তিনি আরও জানান, জরুরি এসএমএস ব্যতীত রাত ১০টার পর হতে সকাল ৮টা পর্যন্ত যেন কোনো প্রমোশনাল মেসেজ গ্রাহকদের না পাঠায় সেজন্য মোবাইলফোন অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়েছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ