ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

’কর্পোরেট গভর্নেন্স কোডের মাধ্যমে ইন্টার্নাল অডিট বাধ্যতামূলক করতে হবে’

শুধুমাত্র নিজেদের আইন করে নয় কোম্পানি আইন ও কর্পোরেট গভর্নেন্স কোডের আওতায় এনে ইন্টারনাল অডিট বাধ্যতামূলক করতে হবে বলে মন্তব্য করেন কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ এর মোহাম্মদ মুসলিম চৌধুরী।

আজ বৃহস্পতিবার রাজধানীর অডিটর ভবনে আয়োজিত প্রপোজাল ফর এনএক্টমেন্ট অব ” দ্য ইনস্টিটিউট অব ইন্টার্নাল অডিটর্স বাংলাদেশ এক্ট” এর ওয়ার্কশপে তিনি এ মন্তব্য করেন।

মুসলিম চৌধুরী বলেন, সাব কন্টিনেন্টাল এর মধ্যে এটাই প্রথম হবে যদি আইনটি পাস হয় এবং তালিকাভুক্ত এবং অতালিকাভুক্ত সবার জন্য ইন্টার্নাল অডিট বাধ্যতামূলক করা হয়। আমাদের পার্শ্ববর্তী ভারত, পাকিস্তান ,মায়ানমার, ভুটানসহ অনেক দেশেই সাব কন্টিনাল কোনো দেশেই এই বিষয়ে আইন চালু হয়নি।

তিনি আরো বলেন, ইনস্টিটিউটের শিক্ষার মানকে আন্তর্জাতিক মানের সাথে সমন্বয় থাকতে হবে। যাতে করে কোম্পানিগুলো মান নিয়ে কোনো প্রশ্ন তুলতে না পারে। এবং এর আইনও হবে আন্তর্জাতিক মানের ইন্টারনাল অডিটর এর দাম পাওয়ার জন্য যে বিষয়গুলো থাকা দরকার সেসব বিষয় আইনে থাকতে হবে।

বিশেষ অথিতি বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো: জাফর উদ্দিন বলেন, এক্সটার্নাল অডিট এর আগেই ইন্টারনাল অডিট করতে হবে। কোম্পানির ইন্টার্নাল অডিট এর প্রয়োজনীয়তা জানতে হবে। কোম্পানির ভবিষ্যত উন্নতির জন্য এবং ভালোর জন্য ইন্টার্নাল অডিট এর প্রয়োজনীয়তা অনেক , তাই তাদেরকে আইন করে বাধ্যতামূলক করতে হবে। এ বিষয়ে যে ধরনের সহযোগিতা লাগে আমার পক্ষ থেকে করা হবে। এক্সটার্নাল অডিট আসার আগে নিজের ঘরকে গুছানোই হচ্ছে ইন্টার্নাল অডিট।

কর্মশালায় আইআইএ বাংলাদেশের সভাপতি মোহাম্মদ ইকবাল হোসাইন স্বাগত বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্যে তিনি উপস্থিত সবাইকে কর্মশালায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, আইআইএ বাণিজ্য মন্ত্রণালয় থেকে কোম্পানি আইন-১৯৯৪ এর ২৮ ধারায় নিবন্ধিত হয়ে লাইসেন্স প্রাপ্তির মাধ্যমে এর কার্যক্রম পরিচালনা করছে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইআইএ বাংলাদেশের সেক্রেটারি জেনারেল এম নুরুল আলম। তিনি “প্রস্তাবিত ইন্সটিটিউট অব ইন্টারনাল অডিটরস বাংলাদেশ আইন” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করার পাশাপাশি এ বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন কোষাধ্যক্ষ অমিতাভা সাহা।

অর্থসূচক/এআর/এসএ/

এই বিভাগের আরো সংবাদ