ArthoSuchak
শনিবার, ১১ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঢাকা-কলকাতা রুটে আরও একদিন বাড়লো ট্রেন চলাচল

এখন থেকে সপ্তাহে মোট পাঁচ দিন ট্রেন চলাচল করবে ঢাকা-কলকাতা রুটে। আগামী ১১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) থেকে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের আরও একটি ট্রিপ যুক্ত করা হয়েছে। এখন থেকে প্রতি মঙ্গলবার এই ট্রেনটি নিয়মিত যাতায়াত করবে। এছাড়াও খুলনা-কলকাতা রুটে একদিনের পরিবর্তে সপ্তাহে দুই দিন বন্ধন এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ বুধবার (৫ ফেব্রুয়ারি) রেল ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী জানান, যাত্রীদের চলাচলের সুবিধার্থে সপ্তাহে আরো একদিন রেল চলাচল বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে প্রতি সপ্তাহের ৪ দিন- শুক্র, শনি, রবি ও বুধবার ঢাকা থেকে কলকাতা পর্যন্ত চলাচল করত মৈত্রী এক্সপ্রেস। এখন থেকে মঙ্গলবারও নিয়মিত চলাচল করবে ট্রেনটি। এই দিনগুলোতে ঢাকা থেকে একটি ট্রেন সকাল ৭টা ১০ মিনিটে এবং অন্য ট্রেনটি ৮টা ১৫ মিনিটে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়। অন্যদিকে খুলনা থেকে কলকাতা পর্যন্ত চলাচলরত বন্ধন এক্সপ্রেস রবি এবং বৃহস্পতিবার সকাল ৭টা ১০ এবং দুপুর ১টা ৩০ মিনিটে ছেড়ে যাবে।

নুরুল ইসলাম সুজন আরও জানান, আগামী ১৪ মার্চ বঙ্গবন্ধু-২ রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেটা উত্তরবঙ্গের মানুষের চলাচলের জন্য অত্যন্ত জরুরি। টঙ্গী থেকে ঈশ্বরদী পর্যন্ত অতিরিক্ত ট্রেন চলার কারণে উত্তরবঙ্গের সিডিউল বিপর্যয়ের সৃষ্টি হয় বলেও জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, যেদিন থেকে পদ্মা সেতুর সড়ক যোগাযোগ শুরু হবে সেদিন থেকে রেল যোগাযোগ শুরু করার জন্য জোর গতিতে কাজ চলছে। আশা করছি একই দিনে এটা শুরু করতে যতটুকু প্রয়োজন কতটা রেলপথ নির্মাণ সম্পন্ন করতে পারব।

রেলে করোনা ভাইরাসের প্রভাব সম্পর্কে প্রশ্ন করলে মন্ত্রী জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে রেল যোগাযোগে বাধা সৃষ্টি করার সময় এখনো আসেনি। প্রয়োজনবোধে সে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে চীনের করোনা ভাইরাসের প্রভাবে বাংলাদেশ ও চীন দুই দেশেরই উন্নয়ন ব্যাহত হচ্ছে বলে মনে করছেন রেলমন্ত্রী।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ