ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ধস নেমেছে রিজেন্টের ইপিএসে

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইলের ইপিএসে ধস নেমেছে। চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’১৯-ডিসেম্বর’১৯) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে মাত্র ৮ পয়সা, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৭২ শতাংশ কম। গত বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস ছিল ২৯ পয়সা।

আজ ৪ ফেব্রুয়ারি, মঙ্গলবার প্রকাশিত কোম্পানিটির অনিরীক্ষিত অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই তথ্য পাওয়া গেছে।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


হিসাববছরের প্রাথম দুই প্রান্তিক তথা ছয় মাসে (জুলাই’১৯-ডিসেম্বর,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ পয়সা। আগের বছর একই সময় ছিল ৬৪ পয়সা।

উল্লেখ, প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) উচ্চ প্রিমিয়ামে শেয়ার বিক্রি করে ২০১৫ সালে রিজেন্ট টেক্সটাইল পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। আইপিওতে কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে ১৫ প্রিমিয়াম নিয়ে ২৫ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করে ১২৫ কোটি টাকা সংগ্রহ করে। আইপিও প্রক্রিয়া শেষ হওয়ার পর থেকেই কোম্পানির উদ্যোক্তাদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠতে থাকে। কোম্পানিটি নির্ধারিত সময়ে আইপিওর প্রসপেক্টাসে বার্ণিত প্রকল্প বাস্তবায়ন করেনি।

রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেডের লোগো।

অন্যদিকে আর্থিক প্রতিবেদনে মিথ্যা ও ভুল তথ্য দেওয়ার অভিযোগে গত মাসে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) রিজেন্ট টেক্সটাইলের পাঁচ পরিচালকের প্রত্যেককে (স্বতন্ত্র পরিচালক বাদে) ২ লাখ টাকা করে জরিমানা করে।

মন্দ পারফরম্যান্সের কারণে ১৫০% প্রিমিয়ামে আইপিওতে আসা কোম্পানিটির শেয়ারের বাজার মূল্য এর অভিহিত মূল্যের নিচে নেমে এসেছে। আজ ৪ ফেব্রুয়ারি, মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে এই কোম্পানির শেয়ার সর্বশেষ ৮ টাকা ৮০ পয়সা দরে কেনাবেচা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ