ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাণিজ্য মেলায় অফারের আড়ালে বিক্রি হচ্ছে ভুয়া ও নষ্ট পণ্য

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় পণ্য কিনলেই বিভিন্ন ধরনের অফার নিয়ে এসেছে ডিজনি ইটালি মার্কেটিং কোম্পানিসহ বেশকিছু প্রতিষ্ঠান। বলা হচ্ছে একটি পণ্য কিনলে ১০ টি পণ্য ফ্রী বা ২৫ টি পণ্য পর্যন্ত ফ্রি। তথ্য নিয়ে জানা গেল এই আকর্ষণীয় অফার এর মধ্যে রয়েছে শুভংকরের ফাঁকি। অনেকেই এই আকর্ষণীয় অফারে কিনে নিয়ে যাচ্ছেন পণ্য আর হরহামেশাই ঠকছেন।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্যাভিলিয়নে গিয়ে জানা যায় এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে রয়েছে নানা ধরনের অভিযোগ।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরীক্ষক গবেষণাগার কর্মকর্তা রিয়াদুল ইসলাম জানান, মেলায় কিছু প্রতিষ্ঠান রয়েছে যেগুলোর কোনটা পণ্য আর কোন পণ্যের সাথে কি ফ্রি এটা বুঝাই কঠিন হয়ে দাঁড়ায়। দেখা যাচ্ছে ওভেনের সাথে টিভি ফ্রী। এখানে কোনটা সাথে কি ফ্রি এটা বোঝাই কঠিন।

তিনি বলেন, বিভিন্ন প্রতিষ্ঠান একটি পণ্যের সাথে ১০ থেকে ২৫ টি পণ্য ফ্রি দিচ্ছে। অনেক গ্রাহক আছে যারা না বুঝে এই আকর্ষণীয় অফার লুফে নিচ্ছে। ফলে তারা ধোকা খাচ্ছে। দেখা হচ্ছে এসব পণ্যের মধ্যে বিভিন্ন রকম সমস্যা রয়েছে।

ভোক্তা অধিকারের এই গবেষক কর্মকর্তা জানান, দুদিন আগে এক মহিলা এসে আমাদের এখানে অভিযোগ করে তিনি বাণিজ্যমেলার ডিজনি ইটালি মার্কেটিং কোম্পানির স্টল থেকে একটি ওভেনের সাথে দশটি পণ্য ফ্রী সেই প্যাকেজ তিনি কিনেছেন ৬৫ হাজার টাকা দিয়ে। সাথে তিনি একটি টেলিভিশন ফ্রী পেয়েছেন। বাসায় নিয়ে গিয়ে তিনি দেখতে পান টিভি নষ্ট। এবং তিনি এসে বাণিজ্যমেলায় ভোক্তা অধিকারের কাছে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করেন।

তিনি বলেন, ওই মহিলা এসে সঠিকভাবে বলতে পারে না তিনি কোনটার সাথে কোনটা ফ্রী পেয়েছেন। এরকম আরো দুইটি অভিযোগ আমাদের কাছে এসেছে। সেগুলোর সমাধান করে দিয়েছি। আমরা প্রতিষ্ঠানকে ডেকে টাকা ফেরত দিয়েছি এবং পণ্য ফেরত দিয়ে গেছে।

বাণিজ্যমেলায় এক ক্রেতা অভিযোগ করেন, তিনি এই অফারের স্টল থেকে একটি ওভেন কিনেছিলেন। তার সাথে ২৫ টি পণ্য ফ্রী পেয়েছেন। তিনি বাসায় ওভেন নিয়ে গিয়ে চালু করলে দেখতে পান অভিন গরম হচ্ছে না। বাণিজ্য মেলায় এসে ওই স্টলে স্কুলে জানালে ওই স্টলের কর্মকর্তা জানান ওভেন নাকি ১০ মিনিট পরে গরম হয়। যদি ওভেন ১০ মিনিট পরে গরম হয় তাহলে আমার ওভেনের কি দরকার।

খোঁজ নিয়ে জানা যায়, যারা এই ধরনের অফারের পণ্য কিনছেন তারা বিভিন্নভাবে ঠকছেন। কারো ক্ষেত্রে হয়েছে বাসায় নিয়ে গিয়ে দেখেছেন সেটা নষ্ট। আবার কেউ কিছুদিন ব্যবহার করার পরে আর ব্যবহার করতে পারেননি।

এদিকে বাণিজ্য মেলা ঘুরে দেখা যায়, এরকম অফারের স্টলগুলো বাণিজ্যমেলার সবচেয়ে আকর্ষণীয় স্থান গুলোতে রয়েছে। স্টলগুলোতে পণ্যের প্রসার গুলো তারা আকর্ষণীয়ভাবে করছেন। তারা বিভিন্ন প্রলোভন দেখিয়ে ক্রেতাদের কাছে পণ্য বিক্রি করছেন। এমনও বলছেন আজকে মাত্র দুইজন এই অফার পাবেন। তাই এটা আপনার জন্য সুবর্ণ সুযোগ।

অর্থসূচক/এমআরএম/এমএস

এই বিভাগের আরো সংবাদ