ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অযোগ্য অপদার্থ কমিশনের সরে যাওয়া উচিত: এমপি হারুন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মাত্র ২৪ শতাংশ ও ২৭ শতাংশ ভোট পড়ায় নির্বাচনের বৈধতা নিয়ে জাতীয় সংসদে প্রশ্ন তুলেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ। এর জন্য তিনি নির্বাচন কমিশনের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলে পদত্যাগেরও আহ্বান জানান।

তিনি বলেন, এই সরকার এবং ইসি ভোটগ্রহণের ক্ষেত্রে সম্পূর্ণরূপে ব্যর্থ। অযোগ্য অপদার্থ নির্বাচন কমিশনের দায়িত্ব থেকে সরে যাওয়া উচিত।

আজ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনের পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ প্রশ্ন তোলেন তিনি। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

সদ্য সমাপ্ত সিটি করপোরেশন নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়া নিয়ে সরকারের ব্যর্থতা তুলে ধরে এমপি হারুন বলেন, গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন সম্পন্ন হয়েছে। সেই নির্বাচনে কমিশন যে ফল ঘোষণা দিয়েছে সেখানে দেখা যাচ্ছে, মাত্র ২৪ শতাংশ আর একটায় মাত্র ২৭ শতাংশ ভোট কাস্ট হয়েছে।

তিনি প্রশ্ন রাখেন, যেখানে এক তৃতীয়াংশ ভোটার উপস্থিত হল না, এই নির্বাচনের কি কোনো গ্রহণযোগ্যতা আছে? এই নির্বাচনের কোনো বৈধতা আছে? যেখানে সিংহভাগ মানুষ নির্বাচনে অংশগ্রহণ করতে পারল না, তাদের মতামত, রায় প্রদান করতে পারল না, সে নির্বাচনের গ্রহণযোগ্যতা আছে?

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে এমপি হারুন বলেন, পত্রিকায় খবর প্রকাশ হয়েছে- ইভিএম এর ফলও পরিবর্তন হয়ে গেছে। সংবিধান যখন প্রণয়ন করা হয়েছিল বাংলাদেশের কোথাও নির্বাচনে ৩০ ভাগের কম ভোটার উপস্থিতিতে নির্বাচন গ্রহণযোগ্য ছিল না। থাকলে তখন সেখানে সংখ্যা নির্ধারণ করে দেওয়া হত- কম করে হলেও ৫০ ভাগ ভোটার উপস্থিতি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ