ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ভাইরাসের নামে ম্যালওয়্যার

যারা অনলাইন প্ল্যাটফর্মগুলোতে করোনা ভাইরাসের উপসর্গ ও প্রতিকার বিষয়ে তথ্য খুঁজছেন, তাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। কারণ রহস্যময় করোনা ভাইরাস নিয়ে মানুষের কৌতূহলের সুযোগ নিচ্ছে সাইবার দুর্বৃত্তরা। আইএএনএসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কির গবেষকেরা বলেন, বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্র হয়ে ওঠা করোনা ভাইরাসের তথ্য নিয়ে ক্ষতিকর ফাইল ছড়াচ্ছে সাইবার দুর্বৃত্তরা। বিভিন্ন পরামর্শ বা দিকনির্দেশনা দেওয়ার নামে কম্পিউটারে ম্যালওয়্যার শনাক্ত করা হয়েছে। এসব ম্যালওয়্যার পিডিএফ, এমপি ফোর ও ডকএক্স ফাইল আকারে কম্পিউটারে ডাউনলোডের জন্য ছড়ানো হচ্ছে।

ফাইলগুলোতে বিভিন্ন ভিডিওর মাধ্যমে করোনা ভাইরাস থেকে সুরক্ষার নির্দেশনা দেওয়ার কথা বলা হয়। এমনকি ভাইরাস শনাক্ত ও এ–সংক্রান্ত ঝুঁকির বিভিন্ন বিষয় সম্পর্কে এসব ফাইলে নির্দেশনা রয়েছে বলে দাবি করা হয়। সাইবার বিশেষজ্ঞরা বলেন, এসব ফাইলের মধ্যে লুকানো থাকে বিভিন্ন ট্রোজান ভাইরাস, যা কম্পিউটার ও কম্পিউটার নেটওয়ার্কে ঢুকে তথ্য নষ্ট করা, ব্লক করা বা পরিবর্তন করতে পারে।

ক্যাসপারস্কির ম্যালওয়্যার বিশ্লেষক অ্যান্টন ইভানভ বলেন, করোনাভাইরাসের তথ্য ইতিমধ্যে সাইবার অপরাধীরা টোপ হিসেবে ব্যবহার করেছে। এখন পর্যন্ত ১০টি ক্ষতিকর ফাইলের সন্ধান পাওয়া গেছে। এ ধরনের প্রবণতা আরও বাড়তে পারে। মানুষ স্বাস্থ্য বিষয়ে যত উদ্বেগে পড়ছে, তত ম্যালওয়্যারযুক্ত ভুয়া তথ্য ছড়ানোর হার বাড়ছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ