ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাণিজ্যমেলায় ভ্যাট আদায় ৫ কোটি টাকা ছাড়িয়েছে

২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ভ্যাট আদায় ৫ কোটি টাকা ছাড়িয়েছে। ভ্যাট কর্মকর্তারা বলছেন, বাকি ৩ দিনে ভ্যাট আদায় হতে পারে আরও ২ কোটি টাকা।

আজ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্যমেলার অস্থায়ী ভ্যাট অফিস থেকে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মেলা থেকে এ পর্যন্ত ভ্যাট বাবদ সরকারের আয় হয়েছে ৫ কোটি ১০ লাখ টাকা। যা গত বছরের ঠিক এই সময়ের তুলনায় ৫৯ লাখ টাকা বেশি।

গত বছরের তুলনায় এ বছর বাণিজ্যমেলায় স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা কম। ক্রেতা-দর্শনার্থীদের চলাফেরায় যেন দুর্ভোগ না পোহাতে হয় সেজন্য মেলার মাঠে ফাঁকা জায়গা রাখা হয়েছে বলে মেলা শুরুর দিকেই জানিয়েছিল আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

ভ্যাট কর্মকর্তারা জানান, গত বছরের তুলনায় এ বছর স্টল কম হলেও তারা তাদের দক্ষতায় ভ্যাট আদায় করতে সক্ষম হচ্ছেন। এছাড়া মেলা শুরুর দিকে স্টল ও প্যাভিলিয়নগুলোর নিবন্ধন নং নিয়ে প্রত্যেক ব্যবসায় প্রতিষ্ঠানে ভ্যাট আদায় সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। এ জন্য ভ্যাট আদায় হচ্ছে কাঙ্খিত মাত্রায়।

এ বছর মেলার দায়িত্বে থাকা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনের ঢাকা পশ্চিমের উপকমিশনার মো. রেজাউল হক বলেন, এ বছর মোট স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৪৯০টি। বেশকিছু প্যাভিলিয়ন আওতার বাইরে রয়েছে। যেখানে গত বছর ৬৫০টি স্টল ছিল। সেই হিসাবে এবার স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা অনেক কম। তবুও ভ্যাট আদায় গত বারের চেয়ে বেশি। আমাদের অক্লান্ত প্রচেষ্টায় ভ্যাট আদায় করা হচ্ছে।

তিনি বলেন, এ বছর মেলা থেকে ৮ কোটি টাকা ভ্যাট বাবদ আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে। আগামী দুইদিনে ২ কোটি টাকার বেশি আদায় হবে বলে তিনি জানান। মেলার সময় আরও বাড়ানো হতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

দুটি শিফটে ২৪ থেকে ২৫ জন ভ্যাট কর্মকর্তা সার্বক্ষণিক ভ্যাট আদায়ে দায়িত্ব পালন করছেন বলে জানা গেছে।

কর্মকর্তারা জানান, বিক্রির তথ্য গোপন ও নানা কারণে মেলায় এই পর্যন্ত বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ৫০টি মামলা দেয়া হয়েছে। এসব মামলার বিপরীতে জরিমানাবাবদ ১০ হাজার টাকা করে আদায় করা হয়েছে বলে জানা গেছে।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ