ArthoSuchak
শনিবার, ২৮শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিদেশ থেকে অনুমতি ছাড়াই আনা যাবে ১০ হাজার ডলার

এখন থেকে বাংলাদেশে ঢোকার সময় যে–কেউ ১০ হাজার ডলার সঙ্গে আনতে পারবে। আবার ওই ব্যক্তি দেশ থেকে যাওয়ার সময় একই পরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিতে পারবে। এ জন্য কোনো ঘোষণা দিতে হবে না বা পাসপোর্টে এনডোর্সমেন্ট করতে হবে না।

আগে ঘোষণা ছাড়া সর্বোচ্চ পাঁচ হাজার ডলার নিয়ে আসা বা নিয়ে যাওয়ার সুযোগ ছিল। বাংলাদেশ ব্যাংক সোমবার (৩ ফেব্রুয়ারি) বৈদেশিক লেনদেন নীতিমালা সংশোধন করে এ সীমা বাড়িয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলেন, ভারতের পাশাপাশি বিভিন্ন দেশে ১০ হাজার ডলার সঙ্গে নিয়ে যাওয়া যায়। আবার ১০ হাজার ডলার নিয়ে ওই দেশ থেকে বেরও হওয়া যায়। বাংলাদেশের সঙ্গে বহির্বিশ্বের সম্পর্ক দিন দিন বাড়ছে। বাংলাদেশিরা সহজে যাতায়াত করছে। এ কারণেই এ সীমা বাড়ানো হয়েছে। তবে এ সুবিধা মূলত যারা বিদেশ থেকে ডলার নিয়ে আসে, তাদের জন্যই; যদিও এর অপব্যবহারের সুযোগ রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, বাংলাদেশের যেকোনো নাগরিক ট্রাভেল কোটার আওতায় এক বছরে ১২ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারে। এ জন্য পাসপোর্টে প্রয়োজনীয় ঘোষণা দিতে হয়। এর ফলে বিদেশে যাতায়াতকারী বাংলাদেশিদের ডলার খরচ এখন আগের চেয়ে সহজ হলো।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ