ArthoSuchak
মঙ্গলবার, ৩১শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

সারাদেশে একযোগে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষায় তিন হাজার ৫১২টি কেন্দ্রে অংশ নেবে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী।

আজ (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়েছে। চলবে দুপুর ১টা পর্যন্ত। এদিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র ও সহজ বাংলা প্রথমপত্রের পরীক্ষা হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি এ পরীক্ষা শুরুর কথা থাকলেও ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর কারণে পরীক্ষাও পেছানো হয়। ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এসএসসি পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষা ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ১ মার্চ পর্যন্ত চলবে। ৮ মার্চের মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা নিতে বলা হয়েছে।

৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। ৭ মার্চ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত চলবে বাস্তব প্রশিক্ষণ।

গত বছর মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। সেই হিসাবে এবার মোট ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কম। এবার সারা দেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবে। তবে গত বছরের তুলনায় এবার শিক্ষাপ্রতিষ্ঠান ২০২টি ও কেন্দ্র ১৫টি বেড়েছে।

এসএসসি পরীক্ষার সময়সূচি

সূচি অনুযায়ী- প্রথম দিন ৩ ফেব্রুয়ারি সোমবার সকাল ১০টায় বাংলা প্রথমপত্র, ৪ ফেব্রুয়ারি বাংলা দ্বিতীয়পত্র, ৬ ফেব্রুয়ারি ইংরেজি প্রথমপত্র, ৯ ফেব্রুয়ারি ইংরেজি দ্বিতীয়পত্র, ১১ ফেব্রুয়ারি গণিত, ১২ ফেব্রুয়ারি তথ্য ও যোগযোগ প্রযুক্তি, ১৩ ফেব্রুয়ারি গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৫ ফেব্রুয়ারি ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা ও খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা, ১৭ ফেব্রুয়ারি পদার্থ বিজ্ঞান, বাংলদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, ১৮ ফেব্রুয়ারি ভূগোল ও পরিবেশ, ২০ ফেব্রুয়ারি রসায়ন, পৌরবিজ্ঞান ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ, ২২ ফেব্রুয়ারি হিসাববিজ্ঞান, ২৩ ফেব্রুয়ারি বিজ্ঞান, উচ্চতর গণিত, ২৪ ফেব্রুয়ারি জীববিজ্ঞান ও অর্থনীতি, ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ও বিশ্বপরিচিতি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনিয়মিত পরীক্ষার্থীদের শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা অনুষ্ঠিত হবে ১৩ ফেব্রুয়ারি এবং ক্যারিয়ার শিক্ষা ১৮ ফেব্রুয়ারি বিকাল ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

দাখিল পরীক্ষার সূচি- ৩ ফেব্রুয়ারি সোমবার প্রথম দিন কোরআন মাজিদ ও তাজবিদ। ৪ ফেব্রুয়ারি মঙ্গলবার হাদিস শরিফ, ৬ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) আরবি প্রথমপত্র, ৯ ফেব্রুয়ারি রবিবার আরবি দ্বিতীয়পত্র, ১১ ফেব্রুয়ারি গণিত, ১৩ ফেব্রুয়ারি ইংরেজি প্রথমপত্র, ১৫ ফেব্রুয়ারি ইংরেজি দ্বিতীয়পত্র, ১৬ ফেব্রুয়ারি আকাইদ ও ফিকহ্, ১৭ ফেব্রুয়ারি শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (২০১৬-২০১৭ সেশন), বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ক্যারিয়ার শিক্ষা।

১৯ ফেব্রুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ২০ ফেব্রুয়ারি বাংলা প্রথমপত্র, ২২ ফেব্রুয়ারি বাংলা দ্বিতীয়পত্র। ২৩ ফেব্রুয়ারি পৌরনীতি ও নাগরিকতা, কৃষিশিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, মানতিক, উর্দু, ফারসি। ২৫ ফেব্রুয়ারি ইসলামের ইতিহাস ও পদার্থ বিজ্ঞান, ২৭ ফেব্রুয়ারি রসায়ন, তাজবিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) ও তাজবিদ (হিলফুল কোরআন গ্রুপ), ২৯ ফেব্রুয়ারি উচ্চতর গণিত, ১ মার্চ জীববিজ্ঞান। ব্যবহারিক পরীক্ষা ৮ মার্চ থেকে ১১ মার্চ প্রতিদিন সকাল ১০টা থেকে।

কারিগরি শিক্ষা বোর্ড- প্রথম দিন সোমবার ৩ ফেব্রুয়ারি বাংলা (ভোকেশনাল), ৬ ফেব্রুয়ারি ইংরেজি, ৯ ফেব্রুয়ারি গণিত, ১১ ফেব্রুয়ারি পদার্থ বিজ্ঞান, ১৩ ফেব্রুয়ারি রসায়ন, ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, কোরআন মজিদ ও তাজবিদ, ১৭ ফেব্রুয়ারি ধর্ম ও নৈতিক শিক্ষা, হাদিস শরিফ ও ফিকাহ, ১৮ ফেব্রুয়ারি হাদিস শরিফ, ২০ ফেব্রুয়ারি আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ।

২২ ফেব্রুয়ারি ট্রেড-১-এর সব পরীক্ষা, ২৫ ফেব্রুয়ারি ট্রেড-২-এর সব পরীক্ষা। ২৭ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয় (যেকোনও একটি) উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, কৃষি শিক্ষা। ইসলামের ইতিহাস, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়। ব্যবহারিক পরীক্ষা ৮ মার্চ থেকে এবং বাস্তব প্রশিক্ষণ ৭ মার্চ থেকে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ