জানুয়ারিতে বিও হিসাব বেড়েছে ১২৬টি
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জানুয়ারিতে বিও হিসাব বেড়েছে ১২৬টি

জানুয়ারিও মাসের প্রথম দিকেও পুঁজিবাজারে তীব্র মন্দার মধ্যে দিয়ে পার করেছে। তবুও কমেনি বিও হিসাব খোলার প্রবণতা। এক মাসের ব্যবধানে বিও হিসাব বেড়েছে মাত্র ১২৬টি।

বিও হিসাব

সেন্ট্রাল ডিপজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ২০২০ সালের ২৯ জানুয়ারি পরযন্ত বিও হিসাবের পরিমাণ দাঁড়িয়েছে ২৫ লাখ ৭৮ হাজার ৪২৭টি। ২০১৯ সালের শেষ কার্যদিবস পুঁজিবাজারে বিনিয়োগকারী দাঁড়িয়েছে ২৫ লাখ ৭৮ হাজার ৩০১ জনে। অর্থাৎ মাসের ব্যবধানে বাজারে নতুন করে বিনিয়োগকারী বেড়েছে ১২৬  জন।

২৫ লাখ ৭৮ হাজার ৪২৭ জন বিনিয়োগকারীর মধ্যে পুরুষ রয়েছে ১৮ লাখ ৭৯ হাজার ৮১৮ জন। ডিসেম্বর মাসের শেষ দিনে পুরুষ বিনিয়োগকারীর সংখ্যা ছিল ১৮ লাখ ৭৯ হাজার ১৮৭ জন। অর্থাৎ মাসের ব্যবধানে পুরুষ বিনিয়োগকারী বেড়েছে ৬৩১ জন।

একই সময়ে নারী বিনিয়োগকারী ৪৮৬ জন কমেছে।  জানুয়ারির শেষ কার্যদিবস নারী বিনিয়োগকারী ছিল ৬ লাখ ৮৫ হাজার ৪৭৮ জন। আর ২০১৯ সালের শেষ কার্যদিবস নারী বিনিয়োগকারী ছিল ৬ লাখ ৮৫ হাজার ৯৬৪ জনে।

জানুয়ারির শেষ কর্মদিবসের কোম্পানি বিনিয়োগকারী ছিল ১১ হাজার ৭৬১ জন। ডিসেম্বরের শেষ কার্যদিবস কোম্পানি বিনিয়োগকারী ছিল ১৩ হাজার ১৫০ জন। এক মাসের ব্যবধানে কোম্পানি বিনিয়োগকারীর সংখ্যা কমেছে এক হাজার ৩৮৯ জন।

জানুয়ারির শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারী ছিল ২৪ লাখ ১৯ হাজার ৮৩১ জন। ২০১৯ সালের শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারী ছিল ২৪ লাখ ১৯ হাজার ৬২৮  জনে। এক বছরে দেশি বিনিয়োগকারী বেড়েছে ২০৩  জন।

একই সময়ে বিদেশী বিনিয়োগকারী কমেছে ১২৮ জনে। জানুয়ারির শেষ কর্মদিবসে বিদেশী বিনিয়োগকারী ছিল ১ লাখ ৪৫ হাজার ৩৯৫ জন। ২০১৯ সালের শেষ কার্যদিবস বিদেশী বিনিয়োগকারী দাঁড়িয়েছে ১ লাখ ৪৫ হাজার ৫২৩ জনে।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ