ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শত্রু যখন ‘সুপার ওভার’

সুপার ওভারের ‘দুঃস্বপ্ন’ যেন পিছুই ছাড়ছে না নিউজিল্যান্ডের। গত বছর ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয় কিউইদের। এরপর আরও দুটি ম্যাচে সুপার ওভারে পরাজিত হতে হয়েছে কেন উইলিয়ামসনদের।

বিশ্বকাপের সেই নাটকীয় ম্যাচের পর গত নভেম্বরে আবারও একই দুর্ভাগ্যের শিকার হয় নিউজিল্যান্ড। ঘরের মাটিতে সেই ইংল্যান্ডের বিপক্ষেই শেষ টি-টোয়েন্টিতে সুপার ওভারে হারে কিউইরা। সবশেষ ২৯ জানুয়ারি ভারতের বিপক্ষেও একই ঘটনার পুনরাবৃত্তি দেখা গেছে। পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে সুপার ওভারে হেরে সিরিজ খুইয়েছে নিউজিল্যান্ড।

হ্যামিল্টনে অনুষ্ঠিত সেই ম্যাচে ভারতের দেয়া ১৭৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শেষ ৪ বলে নিউজিল্যান্ডের দরকার ছিল মাত্র ২ রান। ক্রিজে ছিলেন তাদের সেরা দুই ব্যাটসম্যান অধিনায়ক উইলিয়ামসন ও অভিজ্ঞ রস টেইলর। ভারতীয় পেসার মোহাম্মদ শামি দুজনকে সাজঘরে ফেরানোর পাশাপাশি এক রান দিলে ম্যাচ টাই করান। এরপর সুপার ওভারে ১৮ রান তাড়া করতে নেমে ওপেনার রোহিত শর্মা শেষ ২ বলে টানা ছক্কা হাঁকিয়ে ভারতকে পাইয়ে দেন অসাধারণ এক জয়। এতে পাঁচ ম্যাচের সিরিজও ৩-০ ব্যবধানে জিতে নিয়েছেন বিরাট কোহলিরা।

সুপার ওভারের এই জুজু থেকে বের হতে না পারার হতাশা আরো একবার ঘিরে ধরেছে কিউই দলপতি কেন উইলিয়ামসনকে। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তারই প্রতিফলন দেখা গেছে। সুপার ওভার কখনোই বন্ধু নয় বলে উল্লেখ করেন তিনি।

উইলিয়ামসন বলেন, ‘সুপার ওভার নিশ্চিতভাবেই আমাদের বন্ধু নয়। সত্যি বলতে, সুপার ওভারে নয়, আরও আগেই (নির্ধারিত ২০ ওভারের মধ্যে) আমরা লক্ষ্য পেরিয়ে যেতে চেয়েছিলাম। এটা খুবই হতাশাজনক যে আমরা পারিনি। তবে আমরা যদি ম্যাচের দিকে ফিরে তাকিয়ে আলোকপাত করি, তাহলে এটা আসলেই একটা দুর্দান্ত লড়াই ছিল।’

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৬ উইকেটের জয় পায় বিরাট কোহলির ভারত। এরপর দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে জয় দিয়ে আরো এগিয়ে যায় তারা। পরবর্তীতে তিন নম্বর ম্যাচে কিউইদের সুপার ওভারে হারিয়ে সিরিজ নিজেদের করে নেয় সফরকারীরা।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ