ভৈরবে লাগসই প্রযুক্তি বিষয়ক প্রদর্শনী ও সেমিনার
শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » ঢাকা

ভৈরবে লাগসই প্রযুক্তি বিষয়ক প্রদর্শনী ও সেমিনার

আজ বুধবার কিশোরগঞ্জের ভৈরবে স্থায়ীভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ বিষয়ক প্রদর্শনী ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ওই অনুষ্ঠানের আয়োজন করে। এতে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরসহ শিক্ষা প্রতিষ্ঠানের ১৬টি স্টল বসে।

দুপুর ১২টার দিকে ভৈরব উপজেলা পরিষদের চেয়ারম্যান, বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো: সায়দুল্লাহ মিয়া আনুষ্ঠানিকভাবে প্রদর্শনীর উদ্বোধন করেন। এই সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা, সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মো: মাহবুবুর রহমান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্বোধন শেষে অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শন করেন। উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত প্রদর্শনীতে স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ দর্শনার্থীদের উপচেপড়া ভীড় দেখা গেছে।

এদিকে উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় সেমিনার। এতে বিভিন্ন প্রযুক্তি বিষয়ে প্রজেক্টারের মাধ্যমে বড়পর্দায় প্রদর্শনী করেন বিভিন্ন বৈজ্ঞানিক কর্মকর্তারা। শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার শতাধিক মানুষ ওই সেমিনারে অংশ গ্রহণ করেন।

শিশুর অংরিত খাদ্য বিষয়ে প্রযুক্তির প্রদর্শন ও আলোচনা করেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মো: মাহবুবুর রহমান, সুষম খাদ্য স্পিরুলিনা বিষয়ে আলোচনা ও প্রদর্শনী করেন বৈজ্ঞানিক কর্মকর্তা এলিনা আক্তার জিনাত, বায়োগ্যাস প্রযুক্তি নিয়ে আলোচনা ও প্রদর্শনী করেন বৈজ্ঞানিক কর্মকর্তা সাদেকুল আজম, উন্নত চুলা বিষয়ে প্রদর্শনী ও আলোচনায় অংশ নেন ঊর্ব্ধকতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আজিজুল হক, পানি বিশুদ্ধকরণ ফিল্টার বিষয়ে আলোচনা ও প্রদর্শনী করেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আশরাফুল আলম ও দীর্ঘস্থায়ী ট্রিটেড বাঁশ বিষয়ে আলোচনা ও প্রদর্শনী করেন রিসার্চ কেমিস্ট বৃষ্টি বিশ্বাস।

প্রযুক্তির প্রদর্শনী শেষে অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা জাহান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: লতিফুর রহমান, কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলম শরীফ খান, তথ্য কর্মকর্তা মাসুদ আরশাদ প্রমূখ। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা রিফফাত জাহান ত্রপা, মহিলা বিষয়ক কর্মকর্তা শামসুন্নাহার তাসমিন, যুব উন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা, উপজেলা একাডেমিক সুপারভাইজার স্বপ্না বেগম প্রমূখ।

এই বিভাগের আরো সংবাদ