কিশোর উদ্দ্যোক্তাদের নিয়ে অশোকার যাত্রা শরু
শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কিশোর উদ্দ্যোক্তাদের নিয়ে অশোকার যাত্রা শরু

এভরিবডি আ চেঞ্জ মেকার স্লোগানকে সামনে রেখে কিশোর উদ্দ্যোক্তাদের নিয়ে যাত্রা শরু করল ব্র্যাক ও অশোকা। সমাজের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানে তারা কিশোর উদ্দ্যোক্তাদের পরামর্শ দিয়ে সহযোগীতা করবে।

আজ শনিবার রাজধানীর ব্র্যাক মেন্টারে দুই দিনব্যাপী কর্মশালা শেষে অশোকার উদ্বোধন ঘোষণা করা হয়। বিশ্বের ৯০ টির ও বেশি দেশে সামাজিক উদ্ভাবকদের নেটওয়ার্কিং নিয়ে কাজ করে অশোকা। বড় পরিসরে সামাজিক পরিবর্তন নিয়ে আসতে উদ্যোক্তাদের ধারণা বাস্তবায়ন, অংশীদারিত্ব, পুরো ব্যবস্থাকে নতুন করে ঢেলে সাজানো এবং সামাজিক রূপান্তরে সহায়তা করে থাকে তারা।

বৈশ্বিক প্লাটফর্মে প্রতিযোগিতা করার জন্য বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে ১৩ থেকে ২০ বছর বয়সি ১৫ জন কিশোর উদ্যোক্তা অংশগ্রহণ করে আজকের অনুষ্ঠানে। এদের মধ্যে থেকে বাছাই প্রক্রিয়ার মাধ্যমে বৈশ্বিক ইয়াং চেঞ্জ মেকার সনাক্ত করতে চাই অশোকা ও ব্র্যাক।

এ বিষয়ে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, স্যার ফজলে হোসেন আবেদ অশোকা ইয়াং চেঞ্জমেকার হিসেবে উৎসাহী টিনএজারদের শনাক্ত ও নির্বাচন করায় বিশ্বাসী অশোকা। বাংলাদেশের কিশোর ও তরুণ যাদের একটি প্রজন্মের ওপর প্রভাব রাখার সম্ভাবনা রয়েছে পাশাপাশি যারা চেঞ্জ মেকার হওয়ার ব্যাপারে উৎসাহী এমন কিশোর-তরুণদের রোল মডেল হিসেবে গড়ে তুলতে কাজ করবে অশোকা ও ব্র্যাক। প্রত্যেক ব্যক্তিকে চেঞ্জ মেকার এ পরিবর্তন করার প্রতিশ্রুতি মধ্যেই এ উদ্যোগের সম্ভাবনা নিহিত।

বাংলাদেশ অশোকার ৯০ জনের বেশি ফেলো রয়েছে যারা অশোকা ফেলোশিপ সহায়তা দিয়ে আসছেন। তাদের মধ্যে রয়েছেন শাইখ সিরাজ, রুনা খান, অনন্য রায়হান, এজাজ আহমেদ, সাজিদা রহমান, সেবাস্তিয়ান গ্রহসহ অনেকেই।

অর্থসূচক/জেডএ/এমএস

এই বিভাগের আরো সংবাদ