ArthoSuchak
শনিবার, ৪ঠা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সিঙ্গেল থাকার বিশেষ কিছু উপকারিতা

আপনার আশে পাশের সবাই প্রেম করছে। কিন্তু অনেক চেষ্টার পরেও এখনও একটা মনের মানুষ জোটাতে পারলেন না আপনি। আর এই নিয়ে আপনার আফসোসের সীমা নেই।

আপনি যদি এমন অভাগাদের মধ্যে একজন হয়ে থাকেন, যে কিনা এখনও মনের মানুষটির খোঁজ পাননি তাহলে আফসোস না করে নিজেকে ভাগ্যবান ভাবতে শুরু করুন!

কি, অবাক হলেন? অবাক হলেও সত্যি যে, একা থাকারও আছে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা। যারা কোনও দাম্পত্য কিংবা প্রেমের সম্পর্কে নেই তাদের অনেকেই স্বাস্থ্যের দিক দিয়ে অন্যদের চাইতে অনেক বেশি ভালো থাকে। আর এর পেছনে নানান রকম কারণও আছে। আসুন জেনে নেয়া যাক একা থাকার কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে
আপনি যদি এখনও প্রেমের সম্পর্কে না গিয়ে থাকেন তাহলে আপনার জন্য সুখবর হল, একা থাকলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ভাবছেন কেন? কারণ হল, প্রেম না করলে আপনাকে অহেতুক নানা বিষয়ে দুশ্চিন্তায় থাকতে হয় না।

আপনার প্রেমিক/প্রেমিকা কীভাবে সময় দেবেন, কীভাবে মাসের শেষে নিজের পকেট সামলাবেন, প্রেমিক/প্রেমিকার রাগ কীভাবে ভাঙাবেন ইত্যাদি নিয়ে অহেতুক দুশ্চিন্তা করে নিজের রক্তচাপ শুধু শুধু বাড়িয়ে লাভ কি বলুন?

হৃৎপিন্ড ভালো থাকে
আপনি যদি একা হয়ে থাকেন, তাহলে আপনার আশে পাশের প্রেমিক/প্রেমিকা কিংবা স্বামী/স্ত্রীদের কলহ দেখুন আর একা থাকার দুঃখ ভুলে যান।

কারণ প্রতিনিয়ত ঝগড়াঝাটি, মানসিক অশান্তি, পারিবারিক কলহে মানুষের হৃদপিন্ডের স্বাস্থ্যের ক্ষতি হয়। যা পরবর্তীতে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। কিন্তু একা থাকলে অধিকাংশ সময়েই এই ধরণের ঝামেলা থাকে না। ফলে হৃৎপিন্ডের স্বাস্থ্য ভালো থাকে। তবে দীর্ঘমেয়াদী একাকিত্বও হৃৎপিন্ডের জন্য ক্ষতিকর।

ওজন নিয়ন্ত্রণে থাকে
ইদানিং প্রেম করা মানেই ফাস্ট ফুডে সময় কাটানো। প্রেমিক প্রেমিকারা সময় কাটানোর জন্য বিভিন্ন খাবারের দোকানে, পার্কে অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকে। আর তাই তাদের ওজনও চলে যায় নিয়ন্ত্রণের বাইরে।

আবার অনেকেই প্রেমিক/প্রেমিকার সঙ্গ হাটার বদলে রিকশায় চড়তে বেশি পছন্দ করে। ফলে একা থাকলে যে পথটা হয়তো হেঁটেই যাওয়া হতো দু’জন মিলে সেটা না হেঁটে রিকশাতেই ঘুরে বেড়ানো হয়। আর তাই অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া আর ব্যায়ামের অভাবে অনেকেরই ওজন বেড়ে যায়। একা থাকলে আর এই ঝামেলায় পড়তে হবে না আপনাকে।

মস্তিষ্ক ভালো থাকে
সম্পর্কের বেড়াজালেই আটকে গেলেই নানান রকম অশান্তি আর মানসিক চাপ চেপে বসে আপনার মাথায়। অতিরিক্ত মানসিক চাপ মস্তিষ্কের জন্য ক্ষতিকর। বরং একা থাকাই মস্তিষ্কের জন্য তুলনামূলকভাবে ভালো। কারণ একা থাকলে নিজের ইচ্ছের রাজা হয়ে যখন খুশি যা ইচ্ছে করা যায়। আর তাই মন থাকে ফুরফুরে।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ