বাংলাদেশ ম্যাচের উইকেটে খুশি নন ইনজামাম

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত পাকিস্তান-বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের উইকেট নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন পাক কিংবদন্তি ইনজামাম উল হক।

পাকিস্তানের সাবেক প্রধান নির্বাচক ইনজির কাছে এই ম্যাচটি কোনো টি-টোয়েন্টি ম্যাচই মনে হয়নি। যেখানে ১৪২ করে জিততে পাকিস্তানের ঘাম ঝরেছে। ইনিংসের তিন বল বাকি থাকতে খেলা নিষ্পত্তি হয়।

এক্ষেত্রে ইনজামাম পিচ কিউরেটরদের উইকেটকে আরও ভালো করা পরামর্শ দিয়েছেন। সিরিজের বাকি দুটি ম্যাচের উইকেট যেন এর চেয়ে ভালো হয় সে দিকে কিউরেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গতকাল শুক্রবার গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ শেষে নিজের ইউটিউব চ্যানেলে খেলা নিয়ে বিশ্লেষণকালে উইকেট বিষয়ে এমন মন্তব্য করেন এই সাবেক পাক অধিনায়ক।

ইউটিউবে ইনজামাম বলেন, ম্যাচটা আমার কাছে টি-টোয়েন্টির মতো লাগেনি। কিউরেটরদের আরও ভালো উইকেট বানানোর অনুরোধ করছি। একটি টি-টোয়েন্টি ম্যাচে উইকেট এতো কঠিন হয় কি করে! এখানে ১৪২ রানকেও বেশ কঠিন লক্ষ্য মনে হয়েছে। প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের ব্যাটসম্যান অনেক চেষ্ট করেও দেড়শত ছাড়াতে পারেনি।

ইনজামাম বলেন, এ কেমন উইকেট। আমাদের এমন উইকেট দরকার যেখানে গড়ে ১৯০ থেকে ২০০ রান হবে। ব্যাটসম্যানরা বড় রান তাড়া করে ম্যাচ বের করে আনবে। বিষয়টা যেমন চ্যালেঞ্জিং হবে তেমনই হবে টি-টোয়েন্টি মেজাজের। আবার এমন উইকেটে কীভাবে ব্যাটসম্যানদের বেঁধে রাখতে হয় বোলাররা শিখবে। দুই পক্ষ থেকেই বিষয়টি চ্যালেঞ্জের ও টান টান উত্তেজনার হবে।

কিন্তু যে উইকেটে রান তুলতেই নাভিঃশ্বাসের উপক্রম সে উইকেটে টি-টোয়েন্টি ঠিক জমে না বলে মনে করেন ইনজামাম। যে কারণে পরের দুটি টি-টোয়েন্টিতে ব্যাটসম্যানবান্ধক উইকেট বানাতে কিউরেটরদের প্রতি আহ্বান জানান তিনি।

গতকাল গাদ্দাফি স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৪১ রান তুলে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে ৩ বল হাতে রেখেই লক্ষ্যমাত্রা স্পর্শ করে পাকিস্তান। শোয়েব মালিকের ৫৮ রানের ইনিংসে ভর করে ৫ উইকেটের জয় পায় স্বাগতিক পাকিস্তান।

এদিকে ইনজামামের পাশাপাশি পিচের সমালোচনা করেছেন রশিদ লতিফও। ক্রিকেটের নতুন এ সংস্করণে এত কম রান বেশ বেমানান বলে জানান তিনি।

অর্থসূচক/কেএসআর