মাইলফলকের সামনে মাহমুদউল্লাহ
বৃহস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মাইলফলকের সামনে মাহমুদউল্লাহ

পাকিস্তানের বিপক্ষে আজ প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামার আগে একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। টাইগারদের টি-টোয়েন্টি দলপতি আর মাত্র ২টি ছক্কা মারতে পারলেই প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫০ ছক্কার মালিক হবেন।

এখন পর্যন্ত ৮৩ ম্যাচে ৪৮টি ছক্কা মেরেছেন বাংলাদেশের এই অভিজ্ঞ অলরাউন্ডার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার মালিক ওপেনার তামিম ইকবাল। ৭৫ ম্যাচে ৪১টি ছক্কা মেরেছেন তিনি। এরপর যথাক্রমে আছেন সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম। আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব ৭৬ ম্যাচে ৩৩টি ছক্কা মেরেছেন। যেখানে নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফর থেকে সরে দাঁড়ানো উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক ৮৪ ম্যাচে মেরেছেন ৩১টি ছক্কা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডটি ভারতের ওপেনার রোহিত শর্মার। ১০৪ ম্যাচে ১২০ ছক্কা নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছেন তিনি। এরপর দুই নম্বরে আছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। ৮৩ ম্যাচে তাঁর ছক্কার সংখ্যা ১১৩।

ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল আছেন তালিকার তিন নম্বরে। মাত্র ৫৮ ম্যাচে ১০৫ ছক্কা মেরেছেন এই ক্যারিবিয়ান ব্যাটিং ঝড়। সেরা পাঁচের তালিকায় চার ও পাঁচ নম্বরে আছেন যথাক্রমে কলিন মুনরো এবং ইয়ন মরগান। কিউই হার্ডহিটার মুনরো দেশের হয়ে ৬০টি ম্যাচ খেলে ১০০টি ছক্কা মেরেছেন। অপরদিকে ইংল্যান্ডের হয়ে খেলা মরগানের ছক্কার সংখ্যা ৮৬ ম্যাচে ৯৬টি।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ