‘পেঁয়াজ বেশি খেলে হঠাৎ মনে হবে দাম বেড়ে গেছে’
বৃহস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘পেঁয়াজ বেশি খেলে হঠাৎ মনে হবে দাম বেড়ে গেছে’

পেঁয়াজের মূল্য বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে চমকপ্রদ তাত্ত্বিক ব্যাখ্যা উপস্থাপন করেছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড.মসিউর রহমান।তিনি বলেছেন,পেঁয়াজ বেশি খেলে হঠাৎ মনে হবে দাম অনেক বেড়ে গেছে।

আজ ২৩ জানুয়ারি,বৃহস্পতিবারর মোয়াজ্জেম হোসেন স্মারক বক্তৃতায় তিনি এ কথা বলেন।অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এই বক্তৃতার আয়োজন করে।রাজধানীর পল্টনে ইআরএফ  কার্যালয়ে এটি অনুষ্ঠিত হয়।

বক্তৃতায় পেঁয়াজের মূল্য বৃদ্ধি সম্পর্কে ড.মসিউর রহমান বলেন,সংবাদপত্রে প্রায়ই দেখা যায় পেঁয়াজের দাম আকাশচুম্বি অথবা অমুক জিনিসের দামে আগুন।কিন্তু আমাদের মোট ভোগের ক্ষেত্রে এসব জিনিসের অংশ এত কম যে আমরা তার (মূল্য বৃদ্ধি) প্রভাব বুঝি না।

কিন্তু সরকারের সমালোচনা অথবা নিজের ব্যক্তিগত ক্ষোভ প্রকাশের কারণে আমরা এই স্টোরি বলতেই থাকি।একাধিকবাবর বলে বলে, একাধিকবার সংবাদ প্রকাশ করে, একাধিকবার মধ্যরাতের টক শোতে আলোচনা করে এমন পরিবেশ সৃষ্টি করা হয়, যারা এসব খবর পড়েন বা দেখেন, তাদের একটা ধারণা জন্মে যায় এমন একটা অঘটন বোধহয় ঘটছে।

কিন্তু অর্থনীতির সূত্র বলে, অতি প্রয়োজনীয় জিনিস ছাড়া অন্যগুলোর মূল্য বৃদ্ধি হলে ব্যবহার কমানোর মাধ্যমে তার প্রভাব সমন্বয় করা যায়।

ড. মসিউর রহমান বলেন, পেঁয়াজ োইরকম কোনো জিনিস নয় যে, সকালে ৪টি খেতেই হবে। দাম বেশি হলে আমি ৪টির জায়গায় ৩টি খেতে পারি, আমি ২টি খেতে পারি। এভাবে ভোগের পরিমাণ সমন্বয় করা যায়।

তিনি বলেন, বাজারকে যদি আমরা স্বাধীনতা দেই, তাহলে তো বাজারকে হুকুম করতে পারবো না যে পেঁয়াজের দাম এই হবে, পেঁয়াজের উৎপাদন ওই হবে। আমার কথা কেউ শোনেও না।

এই বিভাগের আরো সংবাদ