পরীক্ষা চলাকালীন মোবাইল ব্যাংকিংয়ে কড়া নজরদারি
বৃহস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পরীক্ষা চলাকালীন মোবাইল ব্যাংকিংয়ে কড়া নজরদারি

সকল পাবলিক পরীক্ষা চলাকালীন মোবাইলভিত্তিক লেনদেনে মনিটরিং জোরদার করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যেসব অ্যাকাউন্টে ২০০ থেকে ২ হাজার টাকা ঘন ঘন লেনদেন হবে তার তথ্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থকে প্রকাশিত এক সার্কুলারের মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশে সেবা প্রদানরত সকল মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ও ই-ওয়ালেট সার্ভিস প্রোভাইডারদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিতব্য সকল পাবলিক পরীক্ষা (জেএসসি, জেডিসি, এসএসসি, দাখিল, এইচএসসি, আলীম, ভোকেশনাল, ডিপ্লোমা এবং সমমানের পরীক্ষা) চলাকালীন (পরীক্ষা শুরুর একসপ্তাহ পূর্ব হতে পরীক্ষা শেষ হওয়ার দিন পর্যন্ত) মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস(এমএফএস) প্রোভাইডারসমূহ কর্তৃক প্রদত্ত মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এবং পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডারসমূহ (পিএসপি) কর্তৃক প্রদত্ত ই-ওয়ালেট সার্ভিসের মাধ্যমে সংঘটিত ছোট অংকের (২০০ থেকে ২ হাজার টাকা মূল্যমানের) পৌনঃপুনিক লেনদেন মনিটরিং জোরদারকরণ এবং সন্দেহজনক লেনদেনের বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। এই নির্দেশনার বিষয়ে নিজ নিজ ডিস্ট্রিবিউটর বা সুপার এজেন্ট, এজেন্ট এবং গ্রাহকগণকে সম্যকভাবে অবহিতকরণ এবং নির্দেশনার আলোকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্যও পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম অর্থসূচককে বলেন, অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ অনেক সময় একই অ্যাকাউন্টে পরীক্ষার প্রশ্নপত্র বিক্রির ছোট ছোট অংকের টাকা জমা হয়। অসাধুচক্রের এই অপকৌশল বন্ধে এরূপ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদে ব্যাংক।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ