ট্রাম্পের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞায় পড়তে পারে যেসব দেশ
বুধবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ট্রাম্পের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞায় পড়তে পারে যেসব দেশ

যুক্তরাষ্ট্রের মুসলিম নিষেধাজ্ঞার পরিধি ও মেয়াদ বাড়াচ্ছে ট্রাম্প প্রশাসন। দুই বছর আগে লিবিয়া, ইরান, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেন, উত্তর কোরিয়া ও ভেনেজুয়েলার নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এবার নতুন কয়েকটি দেশ তালিকায় যুক্ত হতে পারে বলে আভাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সুইজারল্যান্ডের দাভোসে চলমান বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, নতুন আরও কিছু দেশের নাম তালিকায় যুক্ত হবে। তিনি বলেন, আপনারা দেখতেই পাচ্ছেন পৃথিবীতে কী চলছে। নিজেদের দেশকে আমাদের নিরাপদ রাখতে হবে।

পলিটিকোর খবরে জানা গেছে, যেসব দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হবে, সেই তালিকা এখনো চূড়ান্ত করা হয়নি।

তবে নতুন নিষেধাজ্ঞার আওতায় যেসব দেশ আসতে পারে, সেগুলো হচ্ছে, বেলারুস, মিয়ানমান, ইরিত্রিয়া, কিরগিজস্থান, নাইজিরিয়া, সুদান ও তানজানিয়া।

ট্রাম্প প্রশাসনের বিবেচনাধীন একটি খসড়ায় অতিরিক্ত সাতটি দেশ অভিবাসন নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে। কিন্তু এসব দেশের সব নাগরিককে পুরোপুরি নিষেধাজ্ঞার আওতায় ফেলা হবে না। বরং কয়েক ধরনের সরকারি কর্মকর্তা কিংবা কয়েক ধরনের ভিসার ক্ষেত্রে এই নীতি প্রযোজ্য হবে।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা কিংবা যুক্তরাষ্ট্রে প্রবেশে মারাত্মক বিধিনিষেধের তালিকায় নতুন একজোড়া দেশকে অন্তর্ভুক্ত করতে প্রস্তুতি নিচ্ছে তার প্রশসান।

দাভোসে ওয়াল স্ট্রিট জার্নালকে তিনি বলেন, আমরা নতুন একজোড়া দেশকে এই তালিকায় ফেলতে যাচ্ছি। আমাদের নিরাপদ হতে হবে। আমাদের দেশকে নিরাপদ হতে হবে।

এর আগে পত্রিকাটির খবরে বলা হয়েছে, আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজিরিয়াসহ সাতটি দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করতে পরিকল্পনা করেছে মার্কিন প্রশাসন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ