পুঁজিবাজার নিয়ে আলোচ্য বিষয় আমলে নেয়ার আশ্বাস অর্থমন্ত্রণালয় কমিটির
বৃহস্পতিবার, ৪ঠা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পুঁজিবাজার নিয়ে আলোচ্য বিষয় আমলে নেয়ার আশ্বাস অর্থমন্ত্রণালয় কমিটির

বাজার উন্নয়নে ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হয়েছে এবং ভবিষ্যতেও নেয়া হবে। বৈঠকে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে সে বিষয়গুলো তারা (পুঁজিবাজার সমন্বয় ও তদারকি কমিটি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিতে আনবেন এবং তার ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ নেবেন বলে জানান বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সাইদুর রহমান

bmba

আজ সোমবার পুঁজিবাজারের উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে গঠিত কমিটির সঙ্গে জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

সাইদুর রহমান বলেন, বাজারের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নিয়ে তাদের সাথে খোলামেলা আলোচনা হয়েছে। তারা স্পষ্ট ভাবে জানিয়েছেন যে পুঁজিবাজারের উন্নয়নে সরকার সব সময় আন্তরিক। ইতোমধ্যে বাজার উন্নয়নে সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হয়েছে এবং ভবিষ্যতেও নেয়া হবে।


প্রিয় পাঠক, এখন পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ 

Sharebazaar-News & Analysis এ। গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


 

তিনি অবগতির জন্য জানান, গত বছর (২০১৯) সেপ্টেম্বরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে স্টেকহোল্ডার এবং বাজার সংশ্লিষ্টদের বৈঠক হয়েছিল। সেই বৈঠকে প্রস্তাবগুলোর আলোকে মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীনে সাব-কমিটি তৈরি করে দেওয়া হয়েছিল। সেই কমিটির সাথেই আজ  এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নে  তিনি বলেন, বাজারের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারা আমাদের অভিজ্ঞতা জানতে চেয়েছে। আমরা বাজারে ফান্ডের সরবরাহ বৃদ্ধির কথা বলেছি। এ বিষয়ে সবাই একমত হয়েছে। বিষয়টি নিয়ে সবাই কাজ করছেন।

এর আগে গতকাল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয় আপনারা বলছেন- ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংক আন্তরিক। কিন্তু বাংলাদেশ ব্যাংক থেকে বলা হচ্ছে ফান্ডের বিষয়ে কথা হয়নি, বাজারে তারল্য বাড়ানোর বিষয়ে কথা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা আজকের বৈঠকে উপস্থিতি ছিলেন এ বিষয়ে কোন কথা হয়েছে কি?

জবাবে সাইদুর রহমান বলেন, আমরা কিন্তু অর্থের পরিমাণ নিয়ে কথা বলছি না। আমরা বলেছি অর্থের যোগান বৃদ্ধি করতে হবে। এর জন্য একটা প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু যারা বাস্তবায়ন করবেন তারা তো তাদের নিয়মকানুন যাচাই-বাছাই করে পদক্ষেপ নেবেন। এখানে আমাদের কথা এবং ওনাদের কথার মধ্যে পার্থক্য খুঁজলে তো হবে না। নিয়ন্ত্রক সংস্থার পর্যবেক্ষন আর আমাদের পর্যবেক্ষন কিন্তু পুরোপুরি এক রকম হবে না।

আজ বৈঠক থেকে বেরিয়ে গতকালের বিষয়ে বিএমবিএ সভাপতি বলেন, ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তারা খুবই আন্তরিক।

অতিরিক্ত সচিব মাকসুরা নূরের সভাপতিত্বে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), আইসিবি এবং বিএমবিএর প্রতিনিধিরা অংশ নেন।

এই বিভাগের আরো সংবাদ