চলে গেলেন ভাষাসৈনিক নজির বিশ্বাস 
রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চলে গেলেন ভাষাসৈনিক নজির বিশ্বাস 

মেহেরপুরের ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (১৮ জানুয়ারি) দুপুর ১টা ১০ মিনিটে মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর গ্রামের নিজ বাসভবনে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল (৮৩) বছর।

পরিবার সূত্রে জানা যায়, ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস কিছুদিন ধরে নানা রোগে ভুগছিলেন। সম্প্রতি তাকে মেহেরপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল ভর্তি করার পর তার অবস্থার কিছুটা উন্নতি হয়। পরে তাকে বাড়িতে নেয়া হয়। শনিবার দুপুরে ফের অসুস্থ হয়ে বাড়িতেই মারা যান। তিনি স্ত্রী, চার পুত্র ও তিন কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য, ১৯৫৩ সালের ২১ ফেব্রুয়ারি পালন করতে গিয়ে পুলিশের নির্যাতনসহ কারাবরণ করতে হয় তাকে। ১৯৫৫ সালে মেহেরপুর উচ্চ মাধ্যমিক ইংরেজি মডেল স্কুলের ছাত্ররা একুশে ফেব্রুয়ারি ক্লাস থেকে বেরিয়ে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মিছিল নিয়ে শহরে বের হয়। শিক্ষকরা শত বাধা ও ভয়ভীতি দেখিয়েও একুশে ফেব্রুয়ারি উদযাপন বন্ধ করতে পারেনি।

শিক্ষকদের আদেশ অমান্য করে একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে নজির হোসেন বিশ্বাসসহ শামসুল আলা, গোলাম কবির, আবুল কাশেম আঙ্গুর, ইসমাইল হোসেনসহ ছাত্ররা মিছিল করে। এ অপরাধে তাদের রাতে পুলিশ আটক করে এবং স্কুল থেকে বহিষ্কার করা হয়। সে সময় নজির হোসেন বিশ্বাস অষ্টম শ্রেণির ছাত্র ছিলেন।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ