ইজতেমায় আরও ২ মুসল্লির মৃত্যু
শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইজতেমায় আরও ২ মুসল্লির মৃত্যু

টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমা ময়দানে আরও দুই মুসল্লি মারা গেছেন। এ নিয়ে গত দুই দিনে ইজতেমা ময়দানে পাঁচ মুসল্লির মৃত্যু হলো।

বার্ধক্যজনিত কারণ ও অসুস্থতায় গতকাল শুক্রবার রাতে দুজন মারা গেছেন। তারা হলেন রংপুরের পীরগঞ্জ উপজেলার হুমায়ুন কবির ও ঝিনাইদহের আ ফ ম জহিরুল আলম। এর আগে মারা যান সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার কাজী আলাউদ্দিন, নরসিংদীর বেলাব উপজেলার সুরুজ মিয়া ও গাইবান্ধার ফুলছড়ি উপজেলার গোলজার হোসেন।

এদিকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে আজ শনিবার বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মোহাম্মদ মুরসালীন। আর এর বাংলা তরজমা করেন মুফতি আজিমউদ্দিন। ইবাদত-বন্দেগি, খিত্তাভিত্তিক তাসকিলে তালিম, ইস্তেকবাল জামাত, নূরেওয়ালি জামাত গঠন এবং চিল্লাবন্দি হয়ে দেশ-বিদেশে দ্বীনের দাওয়াত ছড়িয়ে দেওয়াসহ তাবলীগের বিভিন্ন বিষয়ের ওপর বয়ান শোনার মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন চলছে। দ্বিতীয় দিনে শুধু তাবলীগ কর্মকাণ্ডের ওপর আলোচনা এবং জোটবন্দি হয়ে তাবলীগের ওপর গুরুত্ব দেয়া হয়। ইজতেমা থেকে শিক্ষা নিয়ে দ্বীনের কাজে লাগাবেন বলে জানিয়েছেন মুসল্লিরা।

এদিকে মুসল্লিদের নির্বিঘ্নে যাতায়াত সুবিধার জন্য শাটল বাস থাকবে। উত্তরবঙ্গ থেকে আসা সব যানবাহন কোনাবাড়ী থেকে বন্ধ করে দেওয়া হবে এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা ও ঢাকার মহাখালী থেকে সব ধরনের যানবাহন বন্ধ করে দেওয়া হবে। সব ফিডার রোডের যানবাহন যতক্ষণ পর্যন্ত স্বাভাবিক না হবে ততক্ষণ পর্যন্ত বন্ধ থাকবে। মুসল্লিদের যাতায়াতের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। প্রতিটা ট্রেন টঙ্গী জংশনে যাত্রাবিরতি করবে। আখেরি মোনাজাত উপলক্ষে কাল রোববার ভোর থেকে মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত ইজতেমা ময়দানের পাশের সড়কে গণপরিবহন চলাচল বন্ধ রাখা হবে।

বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের নিরাপত্তায় ও যেকোনো ধরনের অপতৎপরতা ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার রয়েছে। প্রায় সাড়ে আট হাজার পুলিশ সদস্যের পাশাপাশি র‌্যাব সদস্যরা নিরাপত্তার দায়িত্বে কাজ করছেন। গড়ে তোলা হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা বলয়। ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হচ্ছে ময়দানের চারপাশে থেকে, একই সঙ্গে ময়দানের ভেতরে খিত্তায় খিত্তায় অবস্থান নিয়ে গোয়েন্দা কর্মীরা নজরদারি করছে।

এর আগে গতকাল শুক্রবার ভোরে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়। ফজরের নামাজের পর ভারতের মাওলানা মুহাম্মদ ওসমানের আম বয়ানের মধ্য দিয়ে ৫৫তম ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়। দুই ভাগে বিভক্ত হয়ে পড়া তাবলীগ জামাতের মাওলানা সাদ কান্ধলভির অনুসারী তাবলীগের সদস্যরা এ পর্বে অংশ নিচ্ছেন। বিশ্ব ইজতেমার এবারের পর্বে ভারতের নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি যোগদান না করলেও তাঁর পক্ষে তাবলীগের শীর্ষ মুরব্বি ও আলেমসহ ৩২ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছেন।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ