ট্রাম্পের অভিশংসন বিচার শুরু, ১০০ সিনেটরের শপথ
বৃহস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ট্রাম্পের অভিশংসন বিচার শুরু, ১০০ সিনেটরের শপথ

মার্কিন সিনেটে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া। বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে পাস হয়ে এই বিচার প্রক্রিয়া এখন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে। সেখানে প্রতিনিধি পরিষদের তদন্ত কমিটির প্রধান অ্যাডাম শিফ ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগগুলো উচ্চস্বরে পড়ে শুনিয়ে বিচার প্রক্রিয়া শুরু করেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু করতে ইতোমধ্যে শপথ নিয়েছেন ১০০ জন সিনেটর। নিরপেক্ষ বিচারের লক্ষ্যে বৃহস্পতিবার সিনেটরদেরকে শপথ বাক্য পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

আগামী মঙ্গলবার থেকে ট্রাম্পের চূড়ান্ত বিচার প্রক্রিয়া শুরু হবে। এই নিয়ে তৃতীয় কোনো মার্কিন প্রেসিডেন্টের বিচার প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে সিনেটে। সিনেটররা সিদ্ধান্ত নেবেন ট্রাম্পকে অভিশংসন করা হবে কি হবে না।

ট্রাম্পের বিরুদ্ধে এই বিচারে লড়াই করা অ্যাডাম শিফ বলেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনও প্রেসিডেন্টই অভিশংসন প্রক্রিয়ার বিরুদ্ধে নির্দেশ দেননি কিংবা তা বাধাগ্রস্ত করার চেষ্টা করেননি। কিন্তু এখন প্রেসিডেন্ট ট্রাম্প নিজের দোষ ঢাকতে ক্ষমতার অপব্যবহার করছেন।

গত বছরের ১৮ ডিসেম্বর ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব পাস হয়। এরপরই তা চূড়ান্ত সিদ্ধান্তের জন্য উচ্চকক্ষ সিনেটে ওঠে।

ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়ার দুটি অভিযোগ আনা হয়েছে। তবে সব অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ