নিয়মিত সিঁড়ি ব্যবহারের যত উপকারিতা
বৃহস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিয়মিত সিঁড়ি ব্যবহারের যত উপকারিতা

শরীর সুস্থ রাখতে খাদ্যাভাস, ব্যায়ামের পাশাপাশি কিছু শরীরচর্চাও প্রয়োজন। এর মধ্যে হাঁটা, জগিং কিংবা সিঁড়ি দিয়ে ওঠানামা করা অন্যতম। বিশেষজ্ঞদের মতে, সিঁড়ি দিয়ে ওঠানামা করলে শরীরের শক্তি বৃদ্ধি হয়, মাংসপেশীর গঠন এবং ভারসাম্য দৃঢ় হয়। সেই সঙ্গে ক্যালরি ঝরার পাশাপাশি পেশি শক্ত থাকে।

বিশেষজ্ঞদের মতে, দৈনন্দিন কাজে লিফট ব্যবহার না করে দিনের মধ্যে কয়েক বার সিঁড়ি দিয়ে ওঠানামা করলে হাঁটুর মাংসপেশী মজবুত হয়। এছাড়া আরও কিছু উপকারিতা পাওয়া যায়। যেমন-

সিঁড়ি দিয়ে ওঠা বেশ ভালো একটি কার্ডিয়োভাস্কুলার একসারসাইজ। নিয়মিত সিঁড়ি ওঠার অভ্যেস থাকলে হৃদরোগের সম্ভাবনা কমে যায়। এছাড়া সিঁড়ি দিয়ে ওঠানামা করলে উচ্চরক্তচাপ এবং ডায়াবিটিসের সম্ভাবনাও কমে।

সিঁড়ি দিয়ে বারবার ওঠানামা করলে মেটাবলিজম রেট বাড়ে, যা ওজন কমাতে সাহায্য করে।

লিফটের বদলে সিঁড়ি দিয়ে ওঠা বা গাড়ি একটু দূকে পার্ক করে কিছুটা পথ হেঁটে অফিস যাওয়া ফাংশনাল অ্যাক্টিভিটির মধ্যে পড়ে। এগুলি আপনার জয়েন্ট ভালো রাখতে সাহায্য করে।

প্রতিদিন অন্তত আটতলা পর্যন্ত হেঁটে উঠতে পারলে কম বয়সে মৃত্যুর আশঙ্কা অনেকটাই এড়ানো যায়। প্রতিদিন সাত মিনিট করে সিঁড়ি ভাঙতে পারলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা ৩৩ শতাংশ কমে।

সিঁড়ি দিয়ে ওঠানামা করলে অস্টিওরপোরোসিসের সম্ভাবনা কমোনা যায়।

যে কোনও রকমের ফিজিক্যাল অ্যাক্টিভিটি আমাদের শরীরের সঙ্গে মনও ভালো রাখতে সাহায্য করে। সিঁড়ি ব্যবহারের ফলে আমাদের মানসিক স্বাস্থ্যও ভালো থাকে।

সিঁড়ি দিয়ে ওঠানামা করলে আপনার হার্টের পাশাপাশি ফুসফুসও ভালো থাকবে। এর ফলে ফুসফুসের কাজ করার ক্ষমতা বাড়ে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ