পাকিস্তানের তুষারপাতে মৃতের সংখ্যা বেড়ে ১০৪
শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পাকিস্তানের তুষারপাতে মৃতের সংখ্যা বেড়ে ১০৪

পাকিস্তানে গত কয়েকদিনে ভয়াবহ তুষারপাতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৪-এ। আহত অবস্থায় চিকিৎসাধীন আছেন আরও অন্তত ৯৬ জন।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, গত কয়েকদিন ধরেই পাকিস্তানের আবহাওয়া বৈরী। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের নীলুম উপত্যকার অনেক গ্রামে প্রবল তুষারপাত হয়েছে। তুষারধসে চাপা পড়েছে অনেক বাড়িঘর। এতে ঘরের ভেতরে থাকা অনেকের প্রাণহানি হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসনমন্ত্রীর বরাত দিয়ে এ তথ্য জানানো হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে, আজাদ জম্মু-কাশ্মীরে হিমবাহ ধসে এই পর্যন্ত ৭৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৫৬ জন। বেলুচিস্তানে আহত হয়েছে ২৩ জন। এছাড়া খাইবার-পাখতুনখোয়া এবং গিলগিট-বালতিস্তানে মারা গেছে পাঁচজন।

তুষার কবলিত অসহায় মানুষদের ইতিমধ্যেই কম্বল, তাবু, রেশন, প্লাস্টিকের পাটি, সোলার লাইট, রান্নার সামগ্রী, স্লিপিং ব্যাগ, জুতা, কাপড়-চোপড়, শিশুদের চিকিৎসার জন্য প্রাথমিক বক্স এবং পানির বোতল দেওয়া হয়েছে। দুর্যোগে আটকে পড়াদের উদ্ধারে বিভিন্ন সংস্থার উদ্ধারকর্মীরা অভিযান চালিয়ে যাচ্ছে বলে জানানো হয়েছে। এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ত্রাণ বিতরণ ও উদ্ধার কাজ পর্যবেক্ষণের জন্য আজাদ জম্মু-কাশ্মীর সফর করেন।

চলমান এই দুর্যোগে এখন পর্যন্ত দেশটিতে অন্তত ২৩৬টি বাড়ি বিধ্বস্ত হয়েছে। এরমধ্যে আজাদ জম্মু-কাশ্মীরে ধ্বংস হয়েছে অন্তত ২০০ বাড়ি। খাইবার পাখতুনখোয়া এবং গিলগিট-বালতিস্তানে বিধ্বস্ত হয়েছে ৩১টি ঘরবাড়ি।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ