'ভোটের তারিখ নিয়ে কোর্টের আদেশ মেনে চলা উচিত'
বুধবার, ১৫ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ভোটের তারিখ নিয়ে কোর্টের আদেশ মেনে চলা উচিত’

আসন্ন ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা সিটির ভোটগ্রহণ বিষয়ে আদালতের নির্দেশ মেনে আন্দোলন থেকে সরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ভোটের তারিখ নিয়ে কোর্ট যে আদেশ দিয়েছেন, আমি মনে করি তা মেনে চলা উচিত।

ফাইল ছবি

আজ বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে ওবায়দুল কাদের এ অনুরোধ জানান।

৩০ জানুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটের দিন ধার্য করেছে নির্বাচন কমিশন। কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা। এ কারণে ভোটের তারিখ পরিবর্তনের জন্য আদালতে রিট আবেদন করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। মঙ্গলবার এই রিট আবেদনটি খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

রিট খারিজ হওয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইসি সচিব। তিনি বলেন, নির্বাচন কমিশন নির্বাচনী আইন, সরস্বতী পূজা, এসএসসি পরীক্ষাসহ সব বিবেচনায় নিয়ে সর্বোত্তম দিন হিসেবে ৩০ জানুয়ারি ঠিক করা হয়। হিন্দু সম্প্রদায়ের নেতাদের আবেদন ছিল ভোটের তারিখ পরিবর্তনের। কমিশনও তাদের সঙ্গে বসেছিল, তাদের কথা শুনেছে। কী কারণে ভোটের তারিখ ৩০ জানুয়ারি করা হয়েছে তাও বলেছেন। আর তারা আদালতে যে রিট করেছিলেন, আদালত সব পক্ষের কথা শুনে রিট খারিজ করেছেন। ফলে কমিশনের ভোট আয়োজনে বাধা নেই। ৩০ তারিখ ভোটের জন্য সব প্রস্তুতি নিচ্ছি।

এদিকে ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে ইতিমধ্যেই রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করা হয়েছে। নির্বাচন আর পূজা একসঙ্গে হলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি হতে পারে কি না এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আদালতের রায়ের প্রতি আমরা শ্রদ্ধাশীল। আশা করি তারাও রায়ের প্রতি শ্রদ্ধা দেখাবেন। রংপুরের ভোটের সময় হিন্দুদের পূজা ছিল কোনো সমস্যা হয়নি, ফলে সেখানে নির্বাচন ও পূজা একসঙ্গে একই স্থানে হয়েছে বলেও জানান ইসি সচিব।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ