বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল
মঙ্গলবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল

টঙ্গীর তুরাগ নদের তীরে তাবলিগ জামাতের ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আগামীকাল। ইতোমধ্যে মাঠের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সব আয়োজন থাকছে প্রথম পর্বের মতোই।

এদিকে কনকনে শীত উপেক্ষা করে বুধবার থেকেই মাওলানা সা’দপন্থী মুসল্লিরা আসতে শুরু করেছেন। দ্বিতীয় পর্বের ইজতেমায় রেকর্ড সংখ্যক দেশি-বিদেশি মুসল্লি অংশগ্রহণ করবেন বলে আশা করছেন আয়োজকরা। রবিবার বেলা ১১টার দিকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২০২০ সালের বিশ্ব ইজতেমা।

৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সমন্বয়কারী হাজী মনির হোসেন জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের কার্যক্রম চালানোর জন্য ময়দানের দায়িত্বও বুঝিয়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্টদের। স্থানীয় প্রশাসন, গাজীপুর সিটি করপোরেশন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও তাবলিগের সাথিরা ইতোমধ্যে ইজতেমা ময়দানের ভেতর এবং বাইরের প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছেন। দ্বিতীয় পর্বের আয়োজনে নেতৃত্বে রয়েছেন সা’দপন্থী মুরুব্বি ওয়াসেকুল ইসলাম ও শাহাবউদ্দিন নাসিম। তিন দিনের এই বিশ্ব ইজতেমায় আমল, আখলাক, দুনিয়া ও আখেরাতে সুখ-শান্তির লক্ষ্যে দিন-রাত বয়ান চলবে প্রথম পর্বের মতোই। ময়দানের নিচু স্থানে বালি ফেলা হচ্ছে, ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন ও চারপাশে ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে।

ইতোমধ্যে নজমের জামাতের (মাঠ কন্ট্রোল করা) হাজার হাজার জিম্মাদার সারাদেশ থেকে ইজতেমা ময়দানে প্রবেশ করেছেন। নজমের জামাতগুলোর মধ্যে রয়েছেন সব জেলা, মহানগর ও ঢাকা শহরের খিত্তার জামাত, মসজিদওয়ার খুঁটির জামাত, তাশকিলের জামাত, জুড়নেওয়ালি জামাত, পাহাড়ার জামাত, মিম্বরের জামাত, মুকাব্বিরের জামাত, ইস্তেকবালী জামাত, মাসআলা হলের জামাত, খোমতের জামাত, ফরেন (বিদেশি) জিম্মাদারদের জামাত, পানি ব্যবস্থাপনার জামাত, মাইক ব্যবস্থাপনার জামাত, বিদ্যুৎ ব্যবস্থাপনার জামাত, সাফাইর (পরিষ্কার-পরিচ্ছন্নতার) জামাত।

উল্লেখ্য, গত চার বছর ধরে ৬৪টি জেলার মধ্যে ৩২ জেলা করে দুই পর্বে তাবলিগ জামাতের ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছিল। গত বছর ইজতেমার একক নিয়ন্ত্রণ নিতে ইজতেমা ময়দানে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে কয়েকজন মুসল্লি হতাহত হন। এরপর থেকে যোবায়েরপন্থী এবং সা’দপন্থী নামে তাবলিগ জামাতের ইজতেমায় দুটি গ্রুপের সৃষ্টি হয়। ১৯৬৭ সাল থেকে টঙ্গীর এই ময়দানে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ