বিদ্বেষপূর্ণ পদক্ষেপ নিলে কড়া জবাবের হুমকি ইরানের
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিদ্বেষপূর্ণ পদক্ষেপ নিলে কড়া জবাবের হুমকি ইরানের

২০১৫ সালে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা সম্পর্কে ইউরোপের প্রধান তিন দেশ ফ্রান্স, ব্রিটেন এবং জার্মানি যে সংঘাতপূর্ণ উপায় বেছে নিতে যাচ্ছে তার কড়া সমালোচনা করেছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি গতকাল সাংবাদিকদের বলেছেন, ইউরোপের দেশগুলো ইরানের বিরুদ্ধে যে পথ বেছে নিতে যাচ্ছে তা মূলত তাদের দুর্বলতারই বহিঃপ্রকাশ। আমেরিকার প্রতি আনুগত্য প্রকাশ থেকেই ইউরোপের তিন দেশ এ পদক্ষেপ নিতে যাচ্ছে এবং এটি তাদের দুর্বলতা। পরমাণু সমঝোতার বিষয়ে ইরান যেমন ভালো পদক্ষেপকে স্বাগত জানায় তেমনি এই চুক্তির বাইরে কোনো অগঠনমূলক অথবা বিদ্বেষপূর্ণ পদক্ষেপ নিলে ইরান তার কড়া জবাব দেবে।

এর আগে গতকাল ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি ইরানকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের জন্য তেহরানের বিরুদ্ধে জাতিসংঘ নিষেধাজ্ঞা পুনর্বহালের কথা ঘোষণা করে। ইউরোপের তিনদেশ বলেছে, ইরানকে পরমাণু সমঝোতায় পরিপূর্ণভাবে ফিরে আসার জন্য ১৫ দিন সময় দেওয়া হচ্ছে। এরমধ্যে ইরান কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হলে তারা তেহরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করবে।

২০১৫ সালে পরমাণু সমঝোতা সই হলেও ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর তা থেকে আমেরিকাকে বের করে নেন। এরপর ইউরোপের এ তিনদেশ এবং রাশিয়া ও চীন পরমাণু সমঝোতার প্রতি অনুগত থাকার কথা ঘোষণা করলেও এ পর্যন্ত সমঝোতা বাস্তবায়নের কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ