বাংলাদেশ ব্যাংক ও অর্থমন্ত্রানলয়ের আশ্বাসে উত্থান পুঁজিবাজারে
রবিবার, ১৮ই জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাংলাদেশ ব্যাংক ও অর্থমন্ত্রানলয়ের আশ্বাসে উত্থান পুঁজিবাজারে

আগের দুই দিনের বড় পতন কাটিয়ে বুধবার কিছুটা উত্থানে ফিরেছে মূল্য সূচক। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। গত দুই ডিএসইএক্স সূচক কমেছে প্রায় ১৭৫ পয়েন্ট। এর বীপরীতে আজ মাত্র ৩১ পয়েন্ট বেড়েছে সূচকটি। এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণ আড়াই’শ কোটি টাকার নিচে অবস্থান করছে।

প্রসঙ্গত, পুঁজিবাজারের চলমান সংকট নিরসনে অর্থমন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে পুঁজিবাজারের তারল্য সংকট নিরসনে সরকারি ৪ ব্যাংকে বিনিয়োগের নির্দেশ দেওয়া হয়।

গতকাল বিএমবিএ’র সঙ্গে সাক্ষাতে এমন কথা জানান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব। আর এমন খবর প্রকাশে বাজারে কিছুটা ইতিবাচক প্রভাব পড়ছে বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭১ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৪২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবস থেকে ১৯ কোটি ৯৮ লাখ টাকা কম। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ২৬২ কোটি ৮১ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১০টির, কমেছে  ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৩৯৩ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৭ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ