পুঁজিবাজার নিয়ে বৈঠকে বসবে অর্থমন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক ও বিএমবিএ
সোমবার, ১০ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
সরকারি ৪ ব্যাংককে বিনিয়োগের নির্দেশ

পুঁজিবাজার নিয়ে বৈঠকে বসবে অর্থমন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক ও বিএমবিএ

পুঁজিবাজার নিয়ে বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক ও বিএমবিএ। একইসঙ্গে তারল্য সংকট নিরসনে সরকারি ৪ ব্যাংককে বিনিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাতে এই কথা জানান অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে বিএমবিএ’র সভাপতি ছায়েদুর রহমান ও সাধারন সম্পাদক রিয়াদ মতিন তার সাথে সাক্ষাত করেন ।

এ বিষয়ে বিএমবিএ’র সাধারন সম্পাদক রিয়াদ মতিন নিশ্চিত করে অর্থসূচককে বলেন, সাক্ষাতকালে সিনিয়র সচিব আমাদের কাছে বাজারের মন্দাবস্থার কারণ এবং এর দূরীকরনে করণীয়ের বিষয়ে চানতে চাইলে বিএমবিএ’র সভাপতির নেতৃত্বে আমরা তাকে এ বিষয়ে অবহিত করি। এবং তিনি বিষয়গুলোর বিষয়ে অবহিত হয়ে সমস্যার সমাধান এবং সংকট নিরসনে আশ্বাস করেন।

তিনি বলেন,   সচিবকে পুঁজিবাজারের এই অবস্থায় তারল্য সংকটের বিষয়টি অবহিত করি। একইসঙ্গে মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর ১০ হাজার কোটি টাকার ফান্ডের বিষয়ে অবহিত করি। তিনি ফান্ডের বিষয়সহ বাজার নিয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন। সরকারি ৪ ব্যাংককে বিনিয়োগের নির্দেশ এবং বেসরকারি ব্যাংকগুলোকে বাজারে বিনিয়োগে উৎসাহিত করার জন্য কেন্দ্রীয় ব্যাংককে করণীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান করা হয়েছে।

রিয়াদ মতিন বলেন, এছাড়া তিনি পুঁজিবাজার নিয়ে বিএমবিএকে সাথে নিয়ে বাংলাদেশ ব্যাংকের সাথে বৈঠক করার সিদ্ধান্ত নেন। বাজারের চলমান মন্দাবস্থা দূরীকরনে তিনি রাষ্ট্রায়াত্ত্ব সোনালি, অগ্রণী, রূপালি ও জনতা ব্যাংককে বিনিয়োগ সীমা অনুযায়ি বিনিয়োগের জন্য মৌখিক নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে বেসরকারি ব্যাংকগুলোকে বাজারে বিনিয়োগে উৎসাহিত জন্য করণীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান করেছেন। একইসঙ্গে তিনি জানিয়েছেন, সোনালি ব্যাংকের বাজারে বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে।

তিনি আরও বলেন, তার সাথে সাক্ষাতে বোঝা গেছে সরকার পুঁজিবাজার নিয়ে আন্তরিক এবং সজাগ। এই বাজারের উন্নয়নে সরকার প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেবেন। তিনি চলমান পতনের কারন দেখছেন না, তারপরেও এখানে কোন অনিয়ম ঘটে থাকলে, ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।

এই বিভাগের আরো সংবাদ