ইরানের ওপর নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা চীনের
সোমবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইরানের ওপর নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা চীনের

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর ইরাকে অবস্থিত দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং

আমেরিকার পক্ষ থেকে দেয়া নিষেধাজ্ঞাকে ‘স্বেচ্ছাচারী নিষেধাজ্ঞা’ মন্তব্য করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, আমেরিকার পক্ষ থেকে চাপিয়ে দেয়া এই নিষেধাজ্ঞার সুস্পষ্ট বিরোধিতা করছে চীন। আমরা বিশ্বাস করি দায়িত্বজ্ঞানহীন ব্যবহার অথবা কোনো দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার হুমকি সমস্যার সমাধান করতে পারে না। রাষ্ট্র বনাম রাষ্ট্রের সম্পর্ক নির্ধারণের ক্ষেত্রে আমরা জাতিসংঘের সনদ এবং মৌলিক নীতিমালা অনুসরণের পক্ষপাতী।

ইরানের বিরুদ্ধে আমেরিকা সর্বশেষ যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার ঘোষণা দিয়েছেন মার্কিন অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী। এ নিষেধাজ্ঞার কারণে চীনের একটি ব্যবসায়িক কোম্পানি, একটি জাহাজ কোম্পানি এবং ওমানভিত্তিক একটি কোম্পানি ক্ষতিগ্রস্ত হবে।

মার্কিন অর্থমন্ত্রী বলেছেন, শুধুমাত্র ইরানের সঙ্গে আমেরিকার বাণিজ্যের উপরেই বিধি-নিষেধ আরোপ করা হবে না বরং ইরান যাতে তৃতীয় কোনো দেশের সঙ্গে লেনদেন করতে না পারে সে বিষয়টি ঠেকাতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ