কুলিয়ারচরে ঘোড়াদৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত
বৃহস্পতিবার, ২৩শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কুলিয়ারচরে ঘোড়াদৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

আজ সোমবার বিকালে কিশোরগঞ্জের কুলিয়ারচরে অনুষ্ঠিত হয়ে গেলো ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা। উপজেলার গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নের পশ্চিম গোবরিয়া মাঠে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। স্থানীয়সহ আশে পাশের এলাকার কয়েক হাজার নারী, পুরুষ ও শিশু-কিশোর গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই ঘোড়াদৌড় প্রতিযোগিতা উপভোগ করেন।

প্রতিযোগিতায় কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর, নেত্রকোণা, টাঙ্গাইল, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের প্রায় ৩০টি ঘোড়া অংশ নেয়। ছোট, মাঝারি ও বড়-এই তিনভাগে বিভক্ত হয়ে ঘোড়াগুলো প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করে। এতে ছোট ঘোড়া বিভাগে মোশারফ মিয়ার ঘোড়া প্রথম, দয়াল মিয়ার ঘোড়া দ্বিতীয় এবং আবুল ড্রাইভারের ঘোড়া তৃতীয় পুরস্কার লাভ করে।

মধ্যম ঘোড়া বিভাগে শাহাবুদ্দিন মিয়ার ঘোড়া প্রথম, দুলাল মিয়ার ঘোড়া দ্বিতীয় এবং সাজিদ মিয়ার ঘোড়া হয় তৃতীয়। আর বড় ঘোড়া বিভাগে প্রথম হয় সবুজ মিয়ার ঘোড়া, আবুল ড্রাইভারের ঘোড়া হয় দ্বিতীয় এবং তৃতীয় হয় মুমিন মিয়ার ঘোড়া।

প্রতিযোগিতা শেষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী কলেজ পরিদর্শক মুহাম্মদ আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ সেবক মো: সাইফুল ইসলাম।

পুরস্কার বিতরণের আগে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, “প্রাচীনকাল থেকে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য এই ঘোড়াদৌড়। এই ঐতিহ্যকে লালন করে ধারাবাহিকভাবে পঞ্চমবারের মতো এই উৎসবের আয়োজন করায় আয়োজকসহ এলাকাবাসীকে ধন্যবাদ জানাই। শহুরের যান্ত্রিকতা আজ আমাদের প্রত্যন্ত গ্রামগুলিকেও ধীরে ধীরে গ্রাস করছে। ফলে হারিয়ে যাচ্ছে আমাদের ঐতিহ্যের সকল অনুসঙ্গগুলো।” তিনি তাঁর বক্তব্যে জাতি হিসেবে নিজেদের পরিচয়কে অক্ষুন্ন রাখতে নিজেদের গ্রামীণ ঐতিহ্যকে লালন করতে সকলের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সমাজ সেবক সাইফুল ইসলাম এমন আয়োজনে তিনি এলাকাবাসীর পাশে সবরকম সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন বলে প্রতিশ্র“তি ব্যক্ত করেন।

বড় ঘোড়া বিভাগে প্রথম পুরস্কার হিসেবে দেওয়া হয় একটি গরুর বাছুর, দ্বিতীয় একটি খাসি এবং তৃতীয় একটি এন্ড্রোয়েড মোবাইলসেট। মধ্যম বিভাগের প্রথম পুরস্কার ২৪ ইঞ্চি একটি এলইডি টেলিভিশন এবং তৃতীয় একটি এন্ড্রোয়েড মোবাইলসেট।

ছোট ঘোড়া বিভাগের প্রথম পুরস্কার একটি ১৬ইঞ্চি এলইডি টেলিভিশন, দ্বিতীয় পুরস্কার একটি সেম্পুনি মোবাইলসেট এবং তৃতীয় পুরস্কার হিসেবে দেওয়া হয় একটি সাধারণ মোবাইলসেট। এ ছাড়াও প্রত্যেক অংশ গ্রহণকারীকে শান্তনা পুরস্কার হিসেবে দেওয়া হয় একটি করে সাধারণ মোবাইলসেট।

এদিকে এই ঘোড়াদৌড়কে কেন্দ্র করে পুরো এলাকায় সাজ সাজ রব ওঠে। দুপুর থেকেই দর্শনার্থীরা মাঠে এসে নিজেদের জায়গা দখল করে নেন। এই হাজার হাজার লোকের সমাগমকে কেন্দ্র করে বিভিন্ন খাদ্যদ্রব্যসহ ব্যবহার্য্য জিনিসপত্রের পসরা সাজিয়ে বসে বিক্রেতারা। ফলে গ্রামীণ মেলায় রূপ নেয় মাঠটি।

এই বিভাগের আরো সংবাদ