ডিএসইতে লেনদেন কমেছে ৩.১৬%
শুক্রবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
শেয়ারের দর কমেছে ৮৬ শতাংশ

ডিএসইতে লেনদেন কমেছে ৩.১৬%

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮৬ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। এবং কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে গড়ে লেনদেন ৩ দশমিক ১৬ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

Weekly-Market.jpg

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৭৭ কোটি ১২ লাখ ৯৬ হাজার ৮৪ টাকা। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৩০২ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ৭৩১ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২৭৪ কোটি ২৩ লাখ ৫৫ হাজার ৩৫৩ টাকা বা ২১ দশমিক ৫ শতাংশ। তবে গড়ে লেনদেন কমেছে ১০ কোটি ২৯ লাখ ৭৫ হাজার ৯৬৬ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ৪২ লাখ ৫৯ হাজার ২১৭ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৭২ লাখ ৩৫ হাজার ১৮৩ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৭৪ দশমিক ৩৫ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ১৭২ কোটি ৫৭ লাখ ২২ হাজার ৮৪ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৫ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৭৩১ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১২ দশমিক ৮৯ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২০৩ কোটি ২২ লাখ ২১ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৯৯ কোটি ৩৪ লাখ ৮ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ১০ দশমিক ৩৭ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৬৩ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৭৩ লাখ ৬৫ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ২ দশমিক ৪০ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৭ কোটি ৮১ লাখ টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ৩১ কোটি ৯৭ লাখ ৩ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৯ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৩৪টি, কমেছে ৩১০টি, অপরিবর্তিত রয়েছে ১৩টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

অর্থসূচক/আতাউর রহমান

এই বিভাগের আরো সংবাদ