ডিএসইতে মার্কেট রিটার্ন কমেছে ১.১৪%
শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিএসইতে মার্কেট রিটার্ন কমেছে ১.১৪%

গত মাসে (ডিসেম্বর ১৯) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গড়ে মার্কেট রিটার্ন কমেছে ১ দশমিক ১৪ শতাংশ। ডিএসইর বাজার পর্যালোচনা করে এ তথ্য জানা যায়।

তথ্য মতে, গত মাসে প্রথম সপ্তাহ লেনদেন শেষে মার্কেট রিটার্ন কমেছিল ৩ দশমিক ৩৬ শতাংশ, দ্বিতীয় সপ্তাহে ১ দশমিক ২৮ শতাংশ, এর পরের সপ্তাহে দশমিক ৮৫ শতাংশ এবং সর্বশেষ সপ্তাহে দশমিক ৯২ শতাংশ কমেছে। গত মাসে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ২৬৯ কোটি টাকা। মাসের প্রথম সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৫৭৪ কোটি টাকা, দ্বিতীয় সপ্তাহে ১ হাজার ১১৯ কোটি টাকা, এর পরের সপ্তাহে ১ হাজার ৭৯ কোটি টাকা এবং সর্বশেষ সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৩০৩ কোটি টাকা।

এদিকে আলোচ্য সময়ে লেনদেনের গ্রোথ কমেছে গড়ে ১০ দশমিক ৯১ শতাংশ। মাসের প্রথম সপ্তাহে কমেছে ৩১ দশমিক ৮৯ শতাংশ, দ্বিতীয় সপ্তাহে ২৮ দশমিক ৯১ শতাংশ, এর পরের সপ্তাহে ৩ দশমিক ৫৬ শতাংশ এবং সর্বশেষ সপ্তাহে ২০ দশমিক ৭৪ শতাংশ কমেছে। গত মাসে গড়ে লেনদেনের গ্রোথ কমেছে ১০ দশমিক ৩৫ শতাংশ। মাসের প্রথম সপ্তাহে কমেছে ২০ দশমিক ৮ শতাংশ, দ্বিতীয় সপ্তাহে ১৯ দশমিক ৫০ শতাংশ, এর পরের সপ্তাহে ১২ দশমিক ৫৬ শতাংশ এবং সর্বশেষ সপ্তাহে কমেছে ১০ দশমিক ৩৫ শতাংশ।

অপরদিকে আলোচ্য সময়ে গড়ে বাজার মূলধন গ্রোথ কমেছে ১ দশমিক ৪ শতাংশ। মাসের প্রথম সপ্তাহে কমেছে ২ দশমিক ৮৩ শতাংশ, দ্বিতীয় সপ্তাহে ১ দশমিক ৪৩ শতাংশ, এর পরের সপ্তাহে দশমিক ৮২ শতাংশ এবং সর্বশেষ সপ্তাহে দশমিক ৯০ শতাংশ কমেছে।

আলোচ্য সময়ে দর বৃদ্ধি বা গেইনার শীর্ষে ছিল সিরামিক খাত। গত মাসে এই খাতে দর বেড়েছে ১ দশমিক ২৯ শতাংশ। দশমিক ২২ শতাংশ বেড়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইন্স্যুরেন্স খাত। এরপরে দশমিক ১৯ শতাংশ বেড়ে তৃতীয় স্থানে রয়েছে আইটি খাত। এছাড়া পেপার অ্যান্ড প্রিন্টি খাতে দশমিক ১৫ শতাংশ এবং ট্যানারি খাতে দশমিক ১০ শতাংশ বেড়েছে।

অপরদিকে আলোচ্য সময়ে সবচেয়ে বেশি দর কমেছে জুট খাতে। খাতটিতে দশমিক ৬৩ শতাংশ দর কমেছে। দ্বিতীয় স্থানে থাকা টেলিকমিউনিকেশন খাতে কমেছে দশমিক ৪৩ শতাংশ। দশমিক ৩২ শতাংশ কমে তৃতীয় স্থানে রয়েছে ব্যাংক খাত। এছাড়া আর্থিক খাতে দশমিক ৩১ শতাংশ ও খাদ্য এবং আনুষাঙ্গিক খাতে দশমিক ২২ শতাংশ কমেছে।

এই বিভাগের আরো সংবাদ