ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বায়ুদূষণে আজও শীর্ষে ঢাকা

বৈশ্বিক বায়ুদূষণের সূচকে আজ আবারও এক নম্বরে উঠে এসেছে ঢাকা। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকালে রাজধানী ঢাকায় সূর্যের দেখা মিললেও কুয়াশা আর বায়ুদূষণের কবলে পড়ে দুপুর গড়াতেই চোখের আড়াল হয়ে যায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’ এর বায়ুমান সূচকে (একিউআই) বৃহস্পতিবার ঢাকা বায়ুদূষণে প্রথম স্থান দখল করেছে। আজ দ্বিতীয় অবস্থানে রয়েছে বুলগেরিয়ার সোফিয়া অঞ্চল এবং তৃতীয় অবস্থানে আছে দিল্লি।

এয়ার ভিজ্যুয়ালের সূচক অনুযায়ী, আজ (বৃহস্পতিবার) ঢাকার বায়ুমান সূচক ছিল ১৯১। এটি খুবই অস্বাস্থ্যকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে, বুলগেরিয়া ১৮৪, আর দিল্লির বায়ুমান সূচক ১৭২।

বিশেষজ্ঞরা বলছেন, ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে ঢাকায় দূষণের মাত্রা বেড়ে গেছে। এরমধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২.৫ এর কারণেই ঢাকায় দূষণ অতিমাত্রায় বেড়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, ঢাকায় বৃষ্টি না হলেও আকাশ মেঘলা। ঢাকার বাইরের অনেক জেলায় বৃষ্টি হয়েছে, বিশেষ করে রংপুর বিভাগে। কোথাও হালকা আবার কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। শুক্রবারও এই আবহাওয়া অব্যাহত থাকবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ