বিক্ষোভের জেরে মোদির সফর বাতিল
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিক্ষোভের জেরে মোদির সফর বাতিল

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে চলা বিক্ষোভের জেরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্ধারিত আসাম সফর বাতিল করা হয়েছে। আগামীকাল শুক্রবার গুয়াহাটিতে ‘খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস-২০২০’র উদ্বোধন করার কথা ছিল তার।

দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, এই মুহূর্তে আসামের পরিস্থিতি শান্ত নয়। এর ফলে নিরাপত্তাজনিত কারণে মোদির সফর বাতিল করা হয়।

‘খেলো ইন্ডিয়া গেমস’র নির্বাহী কর্মকর্তা অবিনাশ যোশি বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিলাম। এখন পর্যন্ত সরকারিভাবে জানানো হয়নি তিনি আসছেন কিনা। তবে আমাদের মৌখিকভাবে জানানো হয়েছে, তিনি আসবেন না।’

এর আগে আসামের ছাত্র সংগঠন ‘আসু’র পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে এ সফরে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তুমুল বিক্ষোভ দেখানো হবে বলে জানানো হয়েছিল। নাগরিকত্ব সংশোধনী আইন সংসদে পাশ হওয়ার পর এই প্রথম আসাম সফরে যাওয়ার কথা ছিল নরেন্দ্র মোদির। কিন্তু সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন ‘সিএএ’ পাস হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে ব্যাপক গণআন্দোলনে নেমেছে দেশটির বিভিন্ন দল ও সংগঠন।

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে বিক্ষোভ-আন্দোলনের জেরে অসমে এরইমধ্যে ১ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। সেখানে সহিংসতায় কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। আসুসহ আসামের বিক্ষোভকারীদের অভিযোগ ‘সিএএ’-এর জেরে ১৯৮৫ সালের ‘আসাম চুক্তি’র বিরোধিতা করা হচ্ছে। তাদের দাবি, আসাম চুক্তি অনুযায়ী ১৯৭১ সালের ২৪ মার্চের আগে আসা শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা ছিল। কিন্তু ‘সিএএ’তে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আসা শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে। শরণার্থীদের বড় অংশ এদেশের নাগরিকত্ব পেয়ে গেলে আসামের মানুষদের ঐতিহ্য, সংস্কৃতি, অধিকার রক্ষিত হবে না বলেও আন্দোলনকারীরা আশঙ্কা প্রকাশ করেছেন।

‘সিএএ’ নিয়ে বিক্ষোভের বিষয়টি আন্তর্জাতিক মহলেও উদ্বেগের সৃষ্টি করায় কিছুদিন আগে ফ্রান্স, ব্রিটেন, আমেরিকাসহ একাধিক দেশ পর্যটকদের আসাম ও উত্তর-পূর্ব ভারতে যাওয়ার ক্ষেত্রে সতর্কতামূলক নির্দেশিকা জারি করেছে।

এর আগে আসামে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের প্রস্তাবিত সফরও স্থগিত হয়ে যায়। গত ডিসেম্বরে আসামের গুয়াহাটিতে সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী তুমুল বিক্ষোভ-আন্দোলনের জেরে মোদি ও জাপানের প্ৰধানমন্ত্ৰী শিনজো আবের বৈঠক স্থগিত হয়ে যায়। প্রস্তাবিত ওই বৈঠকে দুই রাষ্ট্ৰ প্ৰধানের মিলিত হওয়ার কথা ছিল।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ