প্রাণ বাঁচাতে পালাতে গিয়ে দাবানলে দগ্ধ ক্যাঙ্গারু ছানা
শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রাণ বাঁচাতে পালাতে গিয়ে দাবানলে দগ্ধ ক্যাঙ্গারু ছানা

গত প্রায় ৪ মাস ধরে পুড়ছে অস্ট্রেলিয়ার বনভূমি। আগুনের তীব্রতা এতটাই যে তা শহরের দিকে এগোতে শুরু করেছে। এতে ইতোমধ্যে কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর মিলেছে। অনেকের মতে, ৫০ কোটির বেশি বন্যপ্রাণি পুড়ে মারা গেছে। দাবানলের তীব্রতা এতটাই যে, আগুনের গ্রাসে সেদেশের গোটা বন্যপ্রাণের অস্তিত্ব মুছে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

অস্ট্রেলিয়ার দাবানলের অত্যন্ত মর্মান্তিক একটি ছবি সম্প্রতি সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। যে ছবিতে দেখা গেছে, তারের জালে আটকে জীবন্ত দগ্ধ এক ক্যাঙ্গারুর ছানা। প্রথমে এই ছবিটা ভেটপো নামে এক সংস্থা ইনস্টাগ্রাম পেজে শেয়ার করা হয়েছে। যার নীচে লেখা, দেখুন কী মর্মান্তিক! এটা আসল ছবি। এই ক্যাঙ্গারুর ছানা আগুনের হাত থেকে বাঁচতে পালাতে গিয়েছিল। কিন্তু দুর্ভাগ্য, ছানাটি তারের জালে জড়িয়ে যায়। আর জীবন্ত দগ্ধ হয়ে মারা যায়।

ওই পেজে আবেদন করা হয়, বন্যপ্রাণ রক্ষায় আমাদের নজর দিতেই হবে। আমরা বন্যপ্রাণের এই কষ্ট বুঝতে পারছি না। কিন্তু এই প্রাকৃতিক বিপর্যয় মানবজাতিকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে।

সেভেন নিউজের খবর, অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্ত কৃষকদের শস্যবীমার টাকার দিতে উদ্যোগী হয়েছে সরকার। পোড়া শস্য ও মৃত গবাদি পশুর ছবি তুলে পাঠাতে বলা হয়েছে। পাশাপাশি যেসব বন্যপ্রাণ ও গবাদি পশু এই দাবানল থেকে রেহাই পেয়েছে, তাদের ছবিও তুলে পাঠাতে বলা হয়েছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ