ডিএসইর এমডি নিয়োগ: দুই জনকে বাছাই করেছে এনআরসি
শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিএসইর এমডি নিয়োগ: দুই জনকে বাছাই করেছে এনআরসি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে নিয়োগ দিতে দুই জনকে বাছাই করেছে নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি) । ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

DSE

সূত্র মতে, আজ মঙ্গলবার আগ্রহী প্রার্থীদের মধ্যে ৬ জনকে ডাকা হলেও ৪ জন সাক্ষাতকার দিয়েছেন। এদের মধ্য থেকে ২ জনের নাম সুপারিশ করে পর্ষদে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে এনআরসি। আজ সাক্ষাতকারে অংশগ্রহণ করেন আইসিবির সাবেক এমডি, যমুনা ব্যাংকের সাবেক এমডি, গ্ল্যাক্সোস্মিথক্লাইনের সাবেক সচিব ও সিএফও এবং আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ডিএমডি। অংশ নেননি জনতা ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) এবং ন্যাশনাল ব্যাংকের সাবেক এমডি। নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি সাক্ষাতকারে অংশ নেওয়া ৪ জনের মধ্য যমুনা ব্যাংকের সাবেক এমডি ও আইসিবির সাবেক এমডির নাম সুপারিশ করে পর্ষদে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর এক কর্মকর্তা অর্থসূচককে বলেন, আমরা ৬ জনকে সাক্ষাতকারে ডেকে ছিলাম। এদের মধ্যে ৪ জন সাক্ষাতকার দিয়েছেন। তাদের থেকে ২ জনকে বাছাই করেছি। দুই জনের নাম আগামী বৃহস্পতিবারের পরিচালনা পর্ষদ সভায় তোলা হবে। সেখান থেকেই চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এরআগে, বিএসইসি এমডি নিয়োগের জন্য ডিএসইকে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। এ সময় ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আব্দুল মতিন পাটোয়ারী। আলোচ্য সময়ের মধ্যে এমডি নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ডিএসইকে নির্দেশ দিয়েছে কমিশন।

উল্লেখ্, এর আগে দুই দফায় বিজ্ঞপ্তি দিয়েও যোগ্য এমডি খুঁজে পায়নি ডিএসই। অন্যদিকে ডিএসইর এমডি পদে যোগ্য ব্যক্তিকে নিয়োগ দিতে বেতনভাতা থেকে যাবতীয় সুযোগ সুবিধা বাড়ানোর সুপারিশ করতে যাচ্ছে ডিএসইর পরিচালনা পর্ষদ। এমডি নিয়োগে পত্রিকায় দুই দফা বিজ্ঞপ্তি দিয়েছিল ডিএসই। দুই দফায় আবেদন থেকে ৭ জন প্রার্থীকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। এসব প্রার্থীদের সাক্ষাতকার নিয়ে প্রাথমিকভাবে ৩ জনের নাম চূড়ান্ত করে পর্ষদে পাঠায় নিয়োগ সংক্রান্ত নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি)। কিন্তু এ তিনজন প্রার্থী থেকে এমডি নিয়োগে সক্ষম হয়নি পর্ষদ। আর এজন্য এ পদে নিয়োগের জন্য ৩ মাস সময়ের জন্য বিএসইসিতে আবেদন করার সিদ্ধান্ত নেয় ডিএসই।

এরআগে ডিএসই এমডি নিয়োগের জন্য দুবার করে সার্কুলার জারি করা হয়। প্রথম বার গত ৭ আগস্ট বিজ্ঞপ্তি দেয় ডিএসই কর্তৃপক্ষ। এতে আগ্রহী প্রার্থীদের ১ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়েছিল। যেখানে ১৬ জন আবেদন করেছিলেন। কিন্তু তাদের কাউকে যোগ্য মনে করেনি ডিএসইর পরিচালনা পর্ষদ ও নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি (এনআরসি)। যে কারণে যোগ্য এমডি খুঁজে পেতে আবারও বিজ্ঞপ্তি দেওয়া হয় গত ৮ সেপ্টেম্বর। সেখানে আগ্রহী প্রার্থীদেরকে গত ১৫ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়।

উল্লেখ্য, ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক করতে ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমের পর দ্বিতীয় ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ২০১৬ সালের ২৯ জুন নিয়োগ পান কে এ এম মাজেদুর রহমান। তার মেয়াদ শেষ হয়েছে গত ১১ জুলাই। এরপর থেকেই পদটি খালি রয়েছে। বর্তমানে ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আবদুল মতিন পাটোয়ারী ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিধিমালা অনুসারে ৩০ অক্টোবরের মধ্যে ডিএসইর এমডির শুন্য পদ পূরণ করার কথা থাকলেও, ডিএসই যোগ্য এমডি না পাওয়ায় বিএসইসি সেই সময় বাড়িয়ে দিয়েছে।

এই বিভাগের আরো সংবাদ