ইরান নিয়ে ট্রাম্পের হুমকি যুদ্ধাপরাধ
শনিবার, ২৫শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইরান নিয়ে ট্রাম্পের হুমকি যুদ্ধাপরাধ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থাপনায় হামলা চালানোর যে হুমকি দিয়েছেন তা সরাসরি যুদ্ধাপরাধ বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ।

সংস্থা দুটি আলাদা আলাদা বিবৃতিতে ইরানকে হুমকি দেওয়া বন্ধ করে আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান প্রদর্শন করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে।

সম্প্রতি মার্কিন বাহিনীর হামলায় বাগদাদে ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি নিহতের পর কঠোর প্রতিশোধ নেওয়ার হুমকি দেয় ইরান। ওই হুমকির জবাবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটার বার্তায় লিখেছেন, তিনি ইরানের বহু সাংস্কৃতিক স্থাপনাসহ দেশটির মোট ৫২টি স্থাপনা চিহ্নিত করেছেন এবং মার্কিন স্বার্থে আঘাত আসলে এসব স্থাপনায় হামলা চালানো হবে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিবৃতিতে বলেছে, আমেরিকার উচিত এখন এ বক্তব্য দেওয়া যে, সে সব আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান প্রদর্শন করবে।

অপর আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচও একই ধরনের বক্তব্য দিয়ে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট ইরানের সাংস্কৃতিক ও ঐতিহাসিক কেন্দ্রগুলোতে হামলার যে হুমকি দিয়েছেন তা বাস্তবায়ন করা হলে তা হবে মারাত্মক যুদ্ধাপরাধ।

সংস্থাটির পদস্থ কর্মকর্তা অ্যান্ড্রু প্রাসো বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের উচিত তার বক্তব্য প্রত্যাহার করা এবং এ ঘোষণা দেওয়া যে, তিনি এ ধরনের হামলার নির্দেশ দেবেন না।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ