মার্কিন সেনা প্রত্যাহারের চিঠি নিয়ে ধন্দ
রবিবার, ১৯শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মার্কিন সেনা প্রত্যাহারের চিঠি নিয়ে ধন্দ

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে পরস্পরবিরোধী খবর পাওয়া যাচ্ছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সেনা প্রত্যাহারের পরিকল্পনার কথা অস্বীকার করেছেন।

এর আগে, ইরাক থেকে মার্কিন সেনারা চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। এ বিষয়ে ইরাকের জয়েন্ট অপারেশন্স কমান্ডের প্রধানের কাছে একটি চিঠি দিয়েছেন ইরাকে মার্কিন টাস্ক ফোর্স তত্বাবধানের দায়িত্বে নিযুক্ত ব্রিগেডিয়ার জেনারেল উইলিয়াম সিলি। তিনি ওই চিঠিতে নিরাপদে ইরাক থেকে চলে যাওয়ার ব্যবস্থা করার কথা বলেছেন।

ইরানি কুদ্‌স বিগ্রেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যার পর ইরাকের জাতীয় সংসদ দেশ থেকে মার্কিন সেনাদের বহিষ্কারের জন্য প্রস্তাব পাস করার পর তিনি এ চিঠি দেন। চিঠিতে উইলিয়াম সিলি বলেছেন, আগামী কয়েকদিন থেকে কয়েক সপ্তাহের মধ্যেই তারা চলে যাবেন এবং অন্য কোথাও অবস্থান নেবেন। এই প্রস্তুতির অংশ হিসেবে তারা বাগদাদের গ্রিন জোনে হেলিকপ্টার ব্যবহার করতে পারেন।

কিন্তু মার্ক এসপার এই চিঠির কথা অস্বীকার করে তিনি বলেন, ইরাক থেকে সেনা প্রত্যাহার করা হবে কিনা এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

এদিকে, মার্কিন বাহিনীর পক্ষ থেকে চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করে মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিপস অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি বলেছেন, এই চিঠি এখনই দেওয়ার কথা ছিল না। এই চিঠি মূলত পাঠিয়েছেন মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ম্যাকেঞ্জি।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ