বেড়েছে মজুরি কমেছে মূল্যস্ফীতি
রবিবার, ২৬শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বেড়েছে মজুরি কমেছে মূল্যস্ফীতি

দেশের সার্বিক মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৫ শতাংশে। যেখানে নভেম্বর মাসে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ০৫ শতাংশ। ডিসেম্বর মাসে মূল্যস্ফীতি কমেছে শূন্য দশমিক ৩০ শতাংশ। এদিকে গত বছর ডিসেম্বর মাসে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৩৫ শতাংশ।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভা শেষে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বাজারে শাক সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমায় ডিসেম্বরে মূল্যস্ফীতি কমেছে।

তবে মূল্যস্ফীতি প্রতিবেদনে দেখা যায়, বাজারে শাক সবজির দাম কমায় এবং সবক্ষেত্রে মজুরি বৃদ্ধি পাওয়ায় নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে মূল্যস্ফীতি কমেছে।

ডিসেম্বরে শাক সবজির মধ্যে বেগুন, শিম, গাজর, শসা, টমেটো, ফুলকপি ও লাউয়ের দাম কমেছে। পাশাপাশি পেঁয়াজ ও আদার দাম কিছুটা কমেছে।

এদিকে সাধারণ সূচকে মজুরি বেড়েছে শূন্য দশমিক ১২ শতাংশ। ডিসেম্বরে মজুরি সূচক বেড়ে হয়েছে ৬ দশমিক ৫৪ শতাংশ। যেখানে নভেম্বরে মজুরি সূচক ছিল ৬ দশমিক ৪২ শতাংশ। কৃষি খাতে মজুরি বেড়েছে শূন্য দশমিক ১৭ শতাংশ। শিল্প খাতে সূচক বেড়েছে শূন্য দশমিক ০১ শতাংশ। এছাড়া সেবা খাতে মজুরি সূচক বেড়েছে শূন্য দশমিক ০৪ শতাংশ।

নভেম্বরে কৃষি খাতে মজুরি হার ছিল ৬ দশমিক ৫৫ শতাংশ যা ডিসেম্বরে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৭২ শতাংশে। নভেম্বরে শিল্প খাতে মজুরি হার ছিল ৬ দশমিক ১১ শতাংশ যা ডিসেম্বরে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ১২ শতাংশ। সেবাখাতে নভেম্বরে মজুরির হার ছিল ৬ দশমিক ৪৪ শতাংশ যা ডিসেম্বরে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৪৮ শতাংশ।

বিবিএসের প্রতিবেদনের আলোকে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ০১ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ১২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৫৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ০৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৯৯ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ১২ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৩৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ১১ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ১৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ১৩ শতাংশ।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ