নিরাপদ পানির উৎস স্থাপনসহ একনেকে ৭ প্রকল্প অনুমোদন
রবিবার, ২৬শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিরাপদ পানির উৎস স্থাপনসহ একনেকে ৭ প্রকল্প অনুমোদন

সারাদেশে নিরাপদ পানি উৎস স্থাপনসহ ১১ হাজার ৪২ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে ৭ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর সবগুলো প্রকল্পই সরকারি অর্থায়নে বাস্তবায়িত হবে।

আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এই প্রকল্প অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান।

পাস হওয়া প্রকল্পগুলোর মধ্যে ছয়টি নতুন এবং একটি সংশোধিত প্রকল্প। ৭টি প্রকল্পের মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে ৪টি প্রকল্প। স্থানীয় সরকার বিভাগের অধীনে একটি প্রকল্প। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে একটি ও শিল্প মন্ত্রণালয়ের অধীনে একটি সংশোধিত প্রকল্প পাস হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন একটি প্রকল্প হল ১৩৫ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে সিংড়া-গুরুদাসপুর-চাটমহর সড়কের সিংড়া অংশের সড়ক বাঁধ উঁচুকরণসহ পেভমেন্ট পুনঃনির্মাণ প্রশস্তকরণ, ১৩০ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে পুঠিয়া বাগমারা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ, ২৮৩ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে সুগন্ধা নদীর ভাঙন হতে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু সংলগ্ন ৩.৭৬৫ কিলোমিটার নদী রক্ষাপ্রকল্প এবং জরাজীর্ণ ও অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি সেতু এবং আরসিসি সেতু প্রতিস্থাপন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের অধীনে ৮ হাজার ৮৫০ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে সারাদেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প অনুমোদন করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বরিশালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন ও শিল্প মন্ত্রণালয়ের অধীনে সংশোধিত ৩৮ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে নরসিংদি বিসিক শিল্পনগরী সম্প্রসারণ প্রকল্প অনুমোদন হয়েছে।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ অংশগ্রহণ করেন।

এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ